Israel-Hamas Conflict

কেউ লুকিয়ে নেই তো? সঙ্গীত উৎসবের অস্থায়ী শৌচাগারে হামাসের নাগাড়ে গুলি, ভিডিয়ো প্রকাশ ইজ়রায়েলের

৭ অক্টোবর কিবুৎজ় রিইম এলাকায় নোভা সঙ্গীত উৎসবের আয়োজন করা হয়েছিল। সেই উৎসবে বহু মানুষ হাজির হয়েছিলেন। সেই ভিড়ে প্রথম হামলা চালিয়েছিল হামাস বাহিনী। হামাসের গুলিতে ২৬০ জন নিহত হন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেল আভিভ শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৭:৫৪
Share:

সঙ্গীত উৎসবে হামাসের হামলার পর ঘটনাস্থলে ইজ়রায়েল সেনা। ছবি: রয়টার্স।

গত ৭ অক্টোবর গাজ়া সীমান্ত সংলগ্ন কিবুৎজ় রিইমে অনুষ্ঠিত সঙ্গীত উৎসবে প্রথম হামলা চালিয়েছিল হামাস বাহিনী। ওই সঙ্গীত অনুষ্ঠানে আসা দর্শকদের নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করেছিল। হামাসের হামলায় যখন প্রাণপণে ছুটে পালানোর চেষ্টা করছিলেন অনেকে, তাঁদের লক্ষ্য করেও গুলি চালানো হয়।

Advertisement

শুধু তাই-ই নয়, ওই উৎসবে দর্শকদের জন্য যে অস্থায়ী শৌচাগার বানানো হয়েছিল, কেউ লুকিয়ে আছে কি না তা নিশ্চিত হতে সেখানেও নাগাড়ে গুলি চালায় হামাসের সদস্যরা। সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ করেছে ইজ়রায়েল সেনা। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

৭ অক্টোবর কিবুৎজ় রিইম এলাকায় নোভা সঙ্গীত উৎসবের আয়োজন করা হয়েছিল। সেই উৎসবে দেশ-বিদেশের বহু মানুষ হাজির হয়েছিলেন। সেই ভিড়েই প্রথম হামলা চালিয়েছিল হামাস বাহিনী। হামাসের গুলিতে ২৬০ জন নিহত হন। অনেক দর্শককে অপহরণ করেও নিয়ে যায় হামাস বাহিনী। শৌচাগারে হামাস বাহিনীর গুলি চালানোর ভিডিয়ো প্রকাশ করে ইজ়রায়েল দাবি করেছে, কী ভাবে নাগরিকদের উপর হামলা চালানো হয়েছে, এই ভিডিয়োই তার প্রমাণ। শুধু এই ভিডিয়োই নয়, এ রকম আরও কিছু ভিডিয়ো একের পর এক প্রকাশ্যে আনছে ইজ়রায়েল সেনা। সেই ভিডিয়ো প্রকাশ করে তারা হামাস বাহিনীর বর্বরতার ছবি তুলে ধরার চেষ্টা করছে।

Advertisement

আট দিন হয়ে গেল ইজ়রায়েল এবং হামাসের লড়াই চলছে। এই লড়াইয়ে ইতিমধ্যেই ইজ়রায়েলে ১৩০০ জনের মৃত্যু হয়েছে। পাল্টা ইজ়রায়েলের হামলায় গাজ়া ভূখণ্ডে মৃত্যু হয়েছে ১৪০০ জনের। আহত কয়েকশো বাসিন্দা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন