Pakistan

বন্যা বিপর্যস্ত দেশ, মানবিকতার খাতিরে আন্তর্জাতিক মহলকে পাশে দাঁড়ানোর আবেদন পাকিস্তানের

পাকিস্তানের পরিকল্পনা দফতরের মন্ত্রী আহসান ইকবাল শনিবার জানান, বন্যা এবং একটানা বৃষ্টিতে বিপর্যস্ত সারা দেশ। এই পরিস্থিতিতে বিপন্ন মানুষদের পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ জানান তিনি।

Advertisement

সংবাদসংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৪
Share:

বন্যায় বিধ্বস্ত পাকিস্তান - সংবাদসংস্থা।

দেশের অর্থনৈতিক অবস্থা টালমাটাল, তার উপর ভয়াবহ বন্যায় দেশের এক-তৃতীয়াংশ জলের তলায়। এই পরিস্থিতিতে শনিবার আন্তর্জাতিক মহলের কাছে মানবিকতার খাতিরে সাহায্যের হাত বাড়ানোর আবেদন জানাল পাকিস্তান। পাক পরিকল্পনা দফতরের মন্ত্রী আহসান ইকবাল শনিবার জানান, বন্যা এবং একটানা বৃষ্টিতে বিপর্যস্ত সারা দেশ। তাই বন্যায় প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ক্ষতিগ্রস্ত সাড়ে তিন কোটি মানুষের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক মহলের কাছে আবেদন জানিয়েছেন তিনি।

Advertisement

জলবায়ু বিশেষজ্ঞদের মতে, বিশ্ব জুড়ে দূষণ এবং বিশ্ব উষ্ণায়নের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে। পাকিস্তানেও অস্বাভাবিক হারে বৃষ্টি হওয়ায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখনও পর্যন্ত সে দেশে বন্যায় ১,২৫৬ জন মানুষ মারা গিয়েছেন। জলমগ্ন এলাকায় ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার জন্য বায়ুসেনার হেলিকপ্টারের উপর ভরসা করা হচ্ছে। পাকিস্তান প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বন্যায় সে দেশে ক্ষয়ক্ষতির পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ কোটি টাকা।

কিছু দিন আগেই পাকিস্তানের অর্থমন্ত্রী ভারতের সঙ্গে বাণিজ্য সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ শিথিল করার ইঙ্গিত দিয়েছিলন। বন্যা পরিস্থিতিতে ভারত থেকে খাদ্যদ্রব্য আমদানি করার জন্যই পাকিস্তান প্রশাসনের এই পদক্ষেপ বলে মনে করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন