Donald Trump

বাসের চাকায় কার চোখ ঘুরছে? লাখ টাকার প্রশ্ন সোশ্যাল মিডিয়ায়

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। হিলারি না ট্রাম্প? বিপরীত মেরুর এই দুই ব্যক্তির কে ‘সিংহাসন’ দখল করবেন, তার দিকে নজর রাখছেন বিভিন্ন মহলের বিশেষজ্ঞরা। তাই এই নির্বাচন আর আমেরিকার অভ্যন্তরীণ বিষয় হয়ে দাঁড়িয়ে নেই। ঢেউ আছড়ে পড়েছে সব দেশেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৬ ১২:০১
Share:

ডেনমার্কে 'ডোনাল্ড প্রহসন'

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। হিলারি না ট্রাম্প? বিপরীত মেরুর এই দুই ব্যক্তির কে ‘সিংহাসন’ দখল করবেন, তার দিকে নজর রাখছেন বিভিন্ন মহলের বিশেষজ্ঞরা। তাই এই নির্বাচন আর আমেরিকার অভ্যন্তরীণ বিষয় হয়ে দাঁড়িয়ে নেই। ঢেউ আছড়ে পড়েছে সব দেশেই। সেই ঢেউয়ের আঁচ মিলল ডেনমার্কের কোপেনহাগেনেও। তবে একটু অন্য ভঙ্গিতে। ডেনমার্কের নিউজ ওয়েবসাইট নেহেদা একটি ভিডিও প্রকাশ করেছে ফেসবুকে। সেই ভিডিওয় দেখা গিয়েছে, কোপেনহাগেনের রাস্তায় চলন্ত একটি বাসে রয়েছে আমেরিকার নির্বাচনের বিজ্ঞাপন। প্রবাসী আমেরিকানদের জন্য এই ধরনের প্রচার। কিন্তু নজর কেড়েছে বাসের পিছনের দিকটি। সেখানের একটি মানুষের ছবি। আর তার দু’টি চোখ হল বাসের চাকা। যখন বাস চলছে, মানুষের চোখ দু’টি অদ্ভুত ভাবে ঘুরছে। আর এই ব্যক্তি যে কেউ নয়। প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম দাবিদার রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে চলতি তামাশায় এটি নতুন সংযোজন। ট্রাম্পের নগ্ন মূর্তি থেকে হ্যালোউইন মুখোশের সঙ্গে এ বার যোগ হল এই অভিনব চাকা। ডেনমার্কে এমন ট্রাম্প বিরোধী প্রচার চালাচ্ছে সোশ্যালিস্ট পিপল’স পার্টি। তাদের বিজ্ঞাপনের ক্যাপশন হল, “আমেরিকানরা ভোট দিতে যেন ভুল না করেন। তাঁদের মতামতে দেশের ভবিষ্যত্ নির্ভর করছে।” কিন্তু ট্রাম্পকে নিয়ে এমন অদ্ভুত প্রচার কেন? ডেনমার্কের সোশ্যালিস্ট পিপলস পার্টির নেত্রী পিয়া ওলসেন দেহর বলেন, “আমি মনে করি না, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট পদে যোগ্য প্রার্থী। ডেনমার্ক-সহ গোটা বিশ্বের জন্য ট্রাম্প নির্ভরযোগ্য নয়।”

আরও পড়ুন- ‘প্রতিশোধ’ নিতে কোটি কোটি ডোনাল্ড ট্রাম্প তৈরি করছে চিন

Advertisement

আরও পড়ুন- আমি খুব ভিতু, সব বাজি ফাটালেও বোম ফাটাই না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন