হিলারি সুস্থই, তথ্য দিয়ে দাবি চিকিৎসকের

তাঁর অসুস্থতা নিয়েই তো এখন সব থেকে বেশি চর্চা হচ্ছে দেশে! প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য তিনি আদৌ শারীরিক ভাবে সুস্থ তো? এই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে সকলের মনে। বিরোধীরা তো বটেই, দেশের সাধারণ মানুষেরও এখন ওই একটাই চিন্তা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৩
Share:

তাঁর অসুস্থতা নিয়েই তো এখন সব থেকে বেশি চর্চা হচ্ছে দেশে! প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য তিনি আদৌ শারীরিক ভাবে সুস্থ তো? এই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে সকলের মনে। বিরোধীরা তো বটেই, দেশের সাধারণ মানুষেরও এখন ওই একটাই চিন্তা। হিলারি ক্লিন্টন এখন কেমন আছেন? ঠিক কতটা সুস্থ তিনি? গত রবিবার কি সত্যিই তাঁর বডি ডাবল ব্যবহার করা হয়েছিল? আসলে কি তিনি হাঁটা-চলার অবস্থাতে নেই?

Advertisement

তবে খানিকটা হলেও আজ দেশবাসীর সেই দুশ্চিন্তাটা কমিয়েছেন লিজা বারড্যাক। ডেমোক্র্যাট পদপ্রার্থীর ব্যক্তিগত চিকিৎসক লিজা জানিয়েছেন, একেবারে সুস্থ আছেন হিলারি। তিন-চার দিনের বিশ্রাম শেষে আজ নর্থ ক্যারোলাইনায় প্রচার সভায় যোগও দেবেন প্রাক্তন মার্কিন বিদেশ সচিব। নিজের দাবির সমর্থনে আজ কিছু অতিরিক্ত তথ্যও প্রকাশ করেছেন লিজা। এত দিন ধরে হিলারির প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প যেটা দাবি করে আসছিলেন। হিলারির স্বাস্থ্য সংক্রান্ত সেই সব রিপোর্ট জনসমক্ষে এনেছেন তাঁর চিকিৎসক। তাতে স্পষ্ট বলা হয়েছে প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি এখন সুস্থ। যাকে বলে ‘হেলদি অ্যান্ড ফিট টু সার্ভ’। দু’দিন আগে লিজাই জানিয়েছিলেন, নিউমোনিয়ায় ভুগছেন প্রেসিডেন্ট পদপ্রার্থী। আর আজকের প্রকাশিত রিপোর্টে সেই চিকিৎসকই বলেছেন, ‘‘হিলারির নিউমোনিয়া কমেছে। তাঁর ফুসফুসে সংক্রমণও ছোঁয়াচে নয়। আর তাঁর মানসিক অবস্থাও দিব্যি আছে।’’

গত রবিবার নিউ ইয়র্কের ম্যানহ্যাটনে ৯/১১-র অনুষ্ঠান চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন হিলারি। এতটাই যে পাঁজাকোলা করে তাঁকে গাড়িতে তুলে দিয়েছিলেন তাঁর দেহরক্ষীরা। তাঁর হোঁচট খেয়ে পড়ে যাওয়ার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনুষ্ঠান সভা থেকে প্রথমে মেয়ে চেলসির নিউ ইয়র্কের অ্যাপার্টমেন্টে যান হিলারি। কয়েক ঘণ্টা পরে সেখান থেকে বেরোন তিনি। কিন্তু সেটা নিয়েও শুরু হয়েছে নতুন বিতর্ক। একটি ব্রিটিশ ট্যাবলয়েড দাবি করে, চেলসির অ্যাপার্টমেন্ট থেকে রবিবার দুপুরে যিনি বেরিয়েছিলেন, তিনি আদৌ হিলারি নন। বরং তাঁর ‘বডি ডাবল’। ছবি দিয়ে দুই ‘হিলারির’ মধ্যে পার্থক্যও বুঝিয়ে দিয়েছিল তারা। ব্যস, বিষয়টি নিয়ে তুমুল হইচই শুরু হয়ে যায়।

Advertisement

স্ত্রীর হয়ে প্রচারে। আমেরিকার ডেমোক্রাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টনের লাস ভেগাসের সভায় প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। — এএফপি

গত কাল ওহায়োর সভায় হিলারির স্বাস্থ্য নিয়ে তুমুল আক্রমণ করেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। খুব শীঘ্রই নিজের মেডিক্যাল রিপোর্ট প্রকাশ্যে আনবেন বলে জানিয়েও দেন ট্রাম্প। এই অবস্থায় হিলারির নতুন মেডিক্যাল বুলেটিন উদ্বিগ্ন ডেমোক্র্যাট শিবিরকে কিছুটা হলেও স্বস্তি দেবে।

তবে এত বিতর্কের মধ্যেও স্ত্রীর হয়ে ক্যালিফোর্নিয়ায় ‘প্রক্সি’ দিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। গত সোম আর মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় সভা ছিল ডেমোক্র্যাট পদপ্রার্থীর। অসুস্থতার কারণে সেই সভা বাতিল করেছিলেন হিলারি। কিন্তু শেষ মুহূর্তে স্ত্রীয়ের হয়ে প্রচারে নামেন বিল। তাতে সাড়াও মিলেছে যথেষ্ট। প্রাক্তন প্রেসিডেন্টকে হাতের কাছে পেয়ে ভক্তেরা খুশি।

এই অবস্থায় আজ নর্থ ক্যারোলাইনায় সভা করবেন হিলারি। কিন্তু তাতে ‘বডি ডাবল’ বিতর্কের অবসান হবে কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন