Hitler's Secret

আর্কটিকে খোঁজ মিলল হিটলারের গোপন বেস ক্যাম্পের

প্রায় ৭০ বছর পর নির্জন এক দ্বীপে খোঁজ মিলল হিটলারের পরিত্যক্ত ঘাঁটির। উত্তর মেরু থেকে প্রায় ৬০০ মাইল দূরে রাশিয়ার আলেকজান্দ্রায় খোঁজ মিলেছে এই নাজি ছাউনির।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৬ ২২:৩৭
Share:

প্রায় ৭০ বছর পর নির্জন এক দ্বীপে খোঁজ মিলল হিটলারের পরিত্যক্ত ঘাঁটির। উত্তর মেরু থেকে প্রায় ৬০০ মাইল দূরে রাশিয়ার আলেকজান্দ্রায় খোঁজ মিলেছে এই নাজি ছাউনির। উদ্ধার হয়েছে ভাঙাচোরা বাঙ্কার থেকে পরিত্যক্ত পেট্রোলের টিন। খোঁজ মিলেছে বেশ কিছু নথিপত্রের। অনুসন্ধানকারীরা জানিয়েছেন, ওই দ্বীপের অতি শীতল আবহাওার কারণেই ওই সব নথিপত্র এখনও খানিকটা অক্ষত রয়েছে।

Advertisement

মনে করা হচ্ছে, হিটলারের নির্দেশেই ১৯৪২ সাল নাগাদ এই ঘাঁটি তৈরি করা হয়েছিল। এখান থেকে মূলত আবহাওয়ার খবর সংগ্রহ করা হত। ১৯৪৩ সাল থেকেই ওই প্রত্যন্ত এলাকায় নাজি কার্যকলাপ শুরু হয়ে গিয়েছিল। ১৯৪৪-এর জুলাইয়ের পর থেকেই এই ক্যাম্প কার্যত পরিত্যক্ত অবস্থাতেই ছিল। খাবারের অভাবে শেষ দিকে ঘাঁটির সদস্যদের পোকা ধরে যাওয়া শ্বেত ভল্লুকের কাঁচা মাংস খেতে হয়েছিল। এর জেরে বিষক্রিয়া হয়ে মৃত্যু হয় অনেকের। এরপর থেকে পরিত্যক্তই ছিল এই জায়গাটি।

রাশিয়ান আর্কটিক ন্যাশনাল পার্কের এক সমীক্ষক ইভগেনি আর্মোলভ জানান, এর আগে এই ঘাঁটি নিয়ে অনেক কথা শোনা যেত। এ বার তার প্রত্যক্ষ প্রমাণ মিলল।

Advertisement

অনু্সন্ধানকারীরা সেখান থেকে কয়েকটি বুলেট, তাঁবুর কিছু অংশ, জুতোর মতো কিছু ব্যক্তিগত সামগ্রীও উদ্ধার করেছেন। এর মধ্যে অনেকগুলিতে দিনক্ষণও রয়েছে, তার সঙ্গে রয়েছে নাজি চিহ্নও।

ন্যাশনাল পার্ক প্রেস সেক্রেটারি য়ুলিয়া পেট্রোভা বলেন, ‘‘প্রায় ৫০০টি ঐতিহাসিক সামগ্রী জার্মানির সেই গুপ্ত ঘাঁটি থেকে সংগ্রহ করা হয়েছে।’’

আরও পড়ুন: মেয়েকে চার বছর ধরে লাগাতার ধর্ষণ, ১৫০৩ বছর জেল বাবার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন