হংকংয়ের মর্যাদা লোপে সই ট্রাম্পের 

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জিততে চিনকেই এখন ট্রাম্প ঢাল করছেন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কিন্তু বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, এই ক’টা মাসে জনপ্রিয়তা বেশ খানিকটা কমেছে ট্রাম্পের।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ জুলাই ২০২০ ০৫:১৯
Share:

ট্রাম্প।

হংকংকে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছিলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো। এ বার সেই নির্দেশ কার্যকর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিনের পার্লামেন্টে হংক‌ংয়ের জন্য জাতীয় নিরাপত্তা বিলের প্রস্তাব পেশ হওয়ার পরেই এই বাণিজ্যিক কেন্দ্রের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন পম্পেয়ো। কাল ট্রাম্প এই সংক্রান্ত একটি প্রশাসনিক নির্দেশে সই করেন।
নতুন আইন প্রয়োগ করে চিন হংকংয়ের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নিতে চায় বলে একাধিক বার তোপ দেগেছে আমেরিকা। এ বার চিনা কমিউনিস্ট পার্টি সদস্যদের আমেরিকায় প্রবেশ পুরোপুরি বন্ধ করতেও মার্কিন প্রশাসনে ভাবনা-চিন্তা চলছে। নতুন নিষেধাজ্ঞা জারি হলে আমেরিকায় বসবাসকারী কমিউনিস্ট পার্টির সদস্য ও তাঁদের পরিবারের ভিসাও বন্ধ করে দেওয়া হবে। বিষয়টি নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চিন। তাদের বক্তব্য, হংকংয়ের বিশেষ মর্যাদা লোপ করে নিজেদেরই বিপদ ডেকে আনছে আমেরিকা। এর ফল ওয়াশিংটনকে ভুগতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র। সেই সঙ্গে হংকং প্রশাসন জানিয়েছে, এ নিয়ে চিনের সিদ্ধান্তকেই সমর্থন করবে তারা। নিজেদের ক্ষোভ জানাতে বেজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্র্যানস্ট্যান্ডকেও ডেকে পাঠিয়েছিল বেজিং।
আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জিততে চিনকেই এখন ট্রাম্প ঢাল করছেন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কিন্তু বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, এই ক’টা মাসে জনপ্রিয়তা বেশ খানিকটা কমেছে ট্রাম্পের। এ বার তাই নিজের নির্বাচনী প্রচার ম্যানেজার বদলানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট। আজ সকালে নিজেই একটি টুইটে জানিয়েছেন, এ বার থেকে তাঁর প্রচারের দায়িত্ব সামলাবেন বিল স্টেপিয়েন। প্রাক্তন প্রচার ম্যানেজার ব্র্যাড পার্স্কেলকে আপাতত তথ্য ও পরিসংখ্যান দেখার দায়িত্বে ফিরিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন