Yorkshire

Viral: পাথরে বানানো ১১ ইঞ্চির রোমান পুরুষাঙ্গ উদ্ধার ইয়র্কশায়ারে

উত্তর ইয়র্কশায়ারের ক্যাটেরিকে খননকাজের সময় সেই পুরুষাঙ্গের হদিশ মিলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৫:৪৯
Share:

ছবি- টুইটারের সৌজন্যে।

১১ ইঞ্চি লম্বা পুরুষাঙ্গের হদিশ মিলল। পাথরে গড়া হলেও নিখুঁত। বীর্য বেরিয়ে আসে যে নালীগুলি ধরে, সেগুলিও নিখুঁত ভাবেই ফুটে উঠেছে প্রায় ১ ফুটের পুরুষাঙ্গে। উত্তর ইয়র্কশায়ারের ক্যাটেরিকে খননকাজের সময় সেই পুরুষাঙ্গের হদিশ মিলেছে।

Advertisement

প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, ব্রিটেনে রোমান সম্রাটদের শাসনকালের একেবারে গোড়ার দিকে পাথর দিয়ে বানানো হয়েছিল এই পুরুষাঙ্গ।

ইংল্যান্ডের জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রক এবং একটি সংস্থা ২০১৩ সাল থেকেই খননকাজ চালাচ্ছে উত্তর ইয়র্কশায়ারের ওই এলাকায়। শুধুই পাথরে বানানো বিশাল পুরুষাঙ্গ নয়, ২০০০ বছরের পুরনো পিস্তাচিও বাদামেরও হদিশ মিলেছে। মিলেছে রোমান রাজত্বের সময়ের প্রায় ৬২ হাজার প্রত্নতাত্ত্বিক উপাদান, নিদর্শন।

Advertisement

ইংল্যান্ডের জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, এত প্রাচীন পিস্তাচিও বাদাম এর আগে ব্রিটেনে পাওয়া যায়নি। এই বাদাম অন্য কোথা থেকেও ইয়র্কশায়ারে আসতে পারে। আসতে পারে উত্তর আফ্রিকার উপকূলে দক্ষিণ আইবেরিয়া থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন