Auto

দৌড়নোর পাশাপাশি হাঁটতেও পারে এই গাড়ি!

আমেরিকার লাস ভেগাসে সিইএস টেকনোলজির প্রদর্শনীতে তারা উপস্থিত করল ‘এলিভেট’ নামের বিশেষ ধরনের একটি গাড়ি। হুন্ডাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু দৌড়বে না হাঁটবেও।

Advertisement

সংবাদ সংস্থা

লাস ভেগাস শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ২২:০১
Share:

এটিই হুন্ডায়ের নতুন ‘এলিভেট’ গাড়ি। ছবি হুন্ডাইয়ের সৌজন্যে।

গাড়ি ছুটছে। এটাই আমরা চিরকাল দেখে এসেছি। কিন্তু গাড়ি হাঁটছে। এ রকম কথা শুনেছেন কখনও? গাড়ি নিয়ে প্রচলিত চিন্তাধারায় এক বৈপ্লবিক পরিবর্তন আনল দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই। আমেরিকার লাস ভেগাসে সিইএস টেকনোলজির প্রদর্শনীতে তারা উপস্থিত করল ‘এলিভেট’ নামের বিশেষ ধরনের একটি গাড়ি।

Advertisement

হুন্ডাইয়ের নতুন উদ্ভাবন এলিভেট শুধু দৌড়বে না হাঁটবেও। খাঁড়া জায়গায় চড়তেও পারবে। কারণ, এই গাড়িতে চাকা ছাড়াও রয়েছে রোবটিক পা। যা দিয়ে হাঁটাচলা, উঁচু কোনও জায়গায় চড়তে পারবে এই গাড়ি।

মূলত বন্ধুর জায়গায় চলার জন্যই তৈরি করা হয়েছে এই গাড়ি। যে সব এলাকায় সাধারণ গাড়ি চলতে অক্ষম, সেই এলাকায় গিয়ে নিজের খেল দেখাবে এলিভেট।

Advertisement

ছবি হুন্ডাইয়ের সৌজন্যে

দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি জানিয়েছে, যে কোনও জায়গায় যেতে পারবে এলিভেটগাড়িটি। এই গাড়ির চারটি পা রোবটের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। সিঁড়ি বেয়েও উঠে যেতে পারবে এই গাড়ি। পা নাড়িয়ে চলাফেরার সময় গাড়ির ভিতরে বসে থাকা যাত্রীর বিশেষ ঝাঁকুনি লাগবে না। বরফের মধ্যে এই গাড়ি আটকে গেলে হেঁটে রাস্তায় ফিরে আবার চলতে শুরু করবে।

ছবি হুন্ডাইয়ের সৌজন্যে

মহাকাশেও এলিভেট কাজ করতে পারবে বলে জানিয়েছে গাড়িটির প্রস্তুতকারক সংস্থা।

আরও পড়ুন: বাঘের দাঁতেও ‘রুট ক্যানাল’! দেখেছেন কখনও?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন