Ice Flower

নদীর বুকে বরফের ফুল! প্রকৃতির রূপ দেখে বিস্মিত হতে হয়

চিনের সংবাদপত্র পিপলস ডেলি-র প্রতিবেদন বলছে, এই ধরনের বরফের ফুল আবহাওয়ার পরিস্থিতির উপর নির্ভর করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৭:২৯
Share:

নদীর বুকে সৃষ্ট বরফের ফুল। ছবি: টুইটার।

চিনের নদীতে নাকি বরফের ফুল ‘ফুটেছে’! সম্প্রতি এমনই একটি ছবি ঘিরে কৌতূহল তুঙ্গে। কী ভাবে সম্ভব হল, এই প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন নেটাগরিকরা।

Advertisement

উত্তর-পূর্ব চিনের সংহুয়া নদীতে এমনই বরফের ফুল দেখা গিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, অল্প জল রয়েছে নদীতে। সেই নদীর বুকেই যেন কেউ বরফ দিয়ে নকশা তৈরি করেছে। যদিও দাবি করা হচ্ছে, মানবসৃষ্ট নয় এই বরফের ফুল। প্রাকৃতিক কারণেই সৃষ্টি হয়েছে। ছবিটি শেয়ার করেছেন নরওয়ের কূটনীতিক এরিক সোলহেইম। ক্যাপশনে লিখেছেন, “অপূর্ব! উত্তর-পূর্ব চিনের সংহুয়া নদীতে বরফের ফুল।”

চিনের সংবাদপত্র পিপলস ডেলি-র প্রতিবেদন বলছে, এই ধরনের বরফের ফুল আবহাওয়ার পরিস্থিতির উপর নির্ভর করে। সাধারণত গুল্ম জাতীয় গাছের উপর এই বরফের ফুল দেখা যায়। কিন্তু নদীতে এমন দৃশ্য সচরারচর দেখা যায় না বলেই দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

Advertisement

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বরফের ফুল সাধারণত শরতের শেষ ভাগ এবং শীতের শুরুতে দেখা যায়। এই সময় চিনের অনেক জায়গায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যায়। কিন্তু মাটির তাপমাত্রা ততটা কমে না। আর এই তাপমাত্রার পার্থক্যই বরফের ফুল গঠনের আদর্শ পরিস্থিতি সৃষ্টি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন