Donald Trump

ফাউচির কথা শুনলে আমেরিকায় ৫ লক্ষ মানুষের মৃত্যু হত: ট্রাম্প

আমেরিকায় করোনার সংক্রমণ ঠেকাতে যে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে তাতে রয়েছেন ফসি এবং ট্রাম্প দু’জনেই।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২০ ১৩:৫৬
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

অ্যান্টনি ফাউচি একটা ‘বিপর্যয়’। ওঁর কথা শুনলে আমেরিকায় এত দিনে ৫ লক্ষ লোকের মৃত্যু হত করোনায়। সোমবার এক জনসভা থেকে আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিস (এনআইএআইডি)-এর ডিরেক্টরকে এই ভাষাতেই আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকায় করোনার সংক্রমণ ঠেকাতে যে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে তাতে রয়েছেন ফাউচি এবং ট্রাম্প দু’জনেই। আমেরিকার খ্যাতনামা এবং বহু প্রশংসিত বিজ্ঞানীদের মধ্যে এক জন ফাউচি। ১৯৮৪ সাল থেকে এনআইএআইডি-তে দক্ষতার সঙ্গে কাজ করছেন। অতিমারির মধ্যে ট্রাম্প যে ভাবে মাস্ক ছাড়া সমাবেশে যোগ দিচিছলেন তাতে আপত্তি জানিয়েছিলেন ফাউচি। করোনা নিয়ে ট্রাম্প প্রশাসনের উদাসীনতা নিয়ে এক সাক্ষাত্কারে মুখও খুলেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, ট্রাম্প যে করোনা আক্রান্ত হয়েছেন তাতে তিনি একটুও আশ্চর্য হননি।

করোনাকে রুখতে কী কী পদক্ষেপ প্রয়োজন তা নিয়ে ট্রাম্প এবং ফাউচি মধ্যে টানাপড়েন চলছিলই। সেখানে ফসির কাজের বিরোধিতা করছিলেন ট্রাম্প। এ বার জনসমক্ষে ফাউচিকে ‘বিপর্যয়’ বলে আক্রমণ করে ট্রাম্প বললেন, “যদি আমি ওঁর কথা শুনতাম, তা হলে আমেরিকায় ৫ লক্ষ লোকের মৃত্যু হত।” তিনি আরও বলেন, “ফাউচি এ সব আজেবাজে কথা শুনতে শুনতে আমেরিকানরা বিরক্ত এবং ক্লান্ত। মানুষ বলতে শুরু করেছে, যা হবে দেখা যাবে। কিন্তু আমাদের ছেড়ে দিন।” এর পরই ফাউচিকে কটাক্ষ করে ট্রাম্পের মন্তব্য, “ফাউচি খুব ভাল লোক। এখানে ৫০০ বছর ধরে রয়েছেন তিনি।”

Advertisement

আরও পড়ুন: বিশ্বে চার কোটি ছাড়াল সংক্রমণ

আমেরিকায় ইতিমধ্যেই করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ১৯ হাজার মানুষের। সংক্রমণের নিরিখে বিশ্বের মধ্যে সবচেয়ে পরিস্থিতি খারাপ ট্রাম্পের দেশেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন