Indian Student

সিডনিতে ভারতীয় পড়ুয়াকে ১১ বার ছুরির আঘাত, ধৃত ১, জাতিবিদ্বেষের অভিযোগ তুলল পরিবার

আহত ওই পড়ুয়ার নাম শুভম গর্গ। মাদ্রাজ আইআইটির এই স্নাতক গত ১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার সিডনি গিয়েছেন। সেখানে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন ২৮ বছরের শুভম।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৫:১০
Share:

সিডনিতে আহত ভারতীয় পড়ুুয়া শুভম (ডান দিকে)। নিজস্ব চিত্র।

সিডনিতে পাঠরত ভারতীয় পড়ুয়ার শরীরে ১১ বার ছুরি দিয়ে আঘাত। গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি উত্তরপ্রদেশের ওই যুবক। পরিবারের অভিযোগ, জাতিবিদ্বেষের শিকার হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ায় ছেলের কাছে যাওয়ার জন্য ভারতীয় বিদেশ মন্ত্রককে দ্রুত ভিসার ব্যবস্থা করে দেওয়ার আবেদন জানিয়েছে পরিবার।

Advertisement

আহত ওই পড়ুয়ার নাম শুভম গর্গ। মাদ্রাজ আইআইটির এই স্নাতক গত ১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার সিডনি গিয়েছেন। সেখানে নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন ২৮ বছরের শুভম। তাঁর পরিবার থাকে উত্তরপ্রদেশের আগরায়।

৬ অক্টোবর রাতে এটিএম থেকে টাকা তুলে ফিরছিলেন তিনি। তখনই এক যুবক তাঁর উপর চড়াও হয়ে টাকা দাবি করেন। হাতে ছুরি ছিল অভিযুক্তের। শুভম টাকা দিতে অস্বীকার করলে তাঁর পেটে, বুকে লাগাতার ছুরি দিয়ে কোপ মেরে পালান ওই যুবক।

Advertisement

শুভম কোনও মতে পাশের এক বাড়িতে গিয়ে সাহায্য চান। সেখান থেকেই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। জানা গিয়েছে, শুভমের পেটে ও বুকে গুরুতর চোট রয়েছে। শুভমের বাবা রামনিবাস গর্গ বলেন, ‘‘কোনও মতে ওঁর প্রাণরক্ষা হয়েছে। ৮ অক্টোবর ওঁকে ফোন করে পাইনি। এর পরেই ওঁর বন্ধুকে ফোন করে সব জানতে পারি। ওঁর পেটে ১১ ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয়েছে। আমার ছেলের চিকিৎসায় ভারত সরকারের সাহায্য চাইছি। আমার ছোট ছেলেকে দ্রুত অস্ট্রেলিয়া যাওয়ার ভিসার ব্যবস্থা করে দেওয়ার জন্য আবেদন করছি।’’

শুভমের উপর হামলার অভিযোগে ২৭ বছরের এক যুবক গ্রেফতার হয়েছে সিডনিতে। রিপোর্ট বলছে, অভিযুক্তকে চিনতেন না শুভম। একটি সূত্র দাবি করেছে, জাতিবিদ্বেষের কারণে এই হামলা হয়েছে বলে কোনও প্রমাণ মেলেনি। শুভমের বোন কাব্য গর্গ টুইট করে গোটা ঘটনায় ভারত সরকারের সাহায্য চেয়েছেন। প্রধানমন্ত্রীর দফতর, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও ওই টুইটে ট্যাগ করেছেন। অস্ট্রেলিয়া হাইকমিশনের মুখপাত্র জানিয়েছেন, সিডনিতে ভারতীয় কনস্যুলেট ওই যুবককে সাহায্য করছে। আহতর পরিবারের সদস্যের ভিসার ব্যবস্থা করছে অস্ট্রেলিয়া হাই কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন