Imran Khan Arrested

ইমরান কেন গ্রেফতার? প্রশ্ন তুলে সেনাকর্তার বাড়ি থেকে পোষ্য ময়ূর নিয়ে পালালেন সমর্থকেরা

মঙ্গলবার পাকিস্তানের সেনার হাতে গ্রেফতার হয়েছেন ইমরান। তার পর থেকেই তাঁর মুক্তির দাবি তুলে রাস্তায় নেমেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সমর্থকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লাহোর শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১১:৩৬
Share:

মঙ্গলবার পাকিস্তানের সেনার হাতে গ্রেফতার হয়েছেন ইমরান। ছবি: টুইটার।

গ্রেফতার হয়েছেন দলের শীর্ষ নেতা তথা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তারই প্রতিবাদে নেমে দেশের এক সামরিক কর্তার বাড়ি থেকে ময়ূর তুলে নিয়ে চম্পট দিলেন এক দল বিক্ষোভকারী।

Advertisement

মঙ্গলবার পাকিস্তানের সেনার হাতে গ্রেফতার হয়েছেন ইমরান। তার পর থেকেই তাঁর মুক্তির দাবি তুলে রাস্তায় নেমেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থকেরা। চারদিকে ছড়িয়ে পড়ছে অশান্তির আগুন। দেশের বিভিন্ন জায়গায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। পরিস্থিতি এমনই যে, ইমরান সমর্থকদের রোষের হাত থেকে রেহাই পাচ্ছে না পাকিস্তানের সেনাবাহিনীর সদর দফতরও। রাওয়ালপিন্ডির সেনা সদর দফতরের ফটক ভেঙে ভিতরে ঢুকে পড়েন ইমরানের সমর্থকেরা। শুধু রাওয়ালপিন্ডিই নয়, পেশোয়ারের সেনা শিবির এবং লাহোর, করাচির সেনা নিবাসেও হামলায় হয়।

ইমরানের গ্রেফতারির পরেই লাহোরে পাকিস্তান সেনার এক কোর কমান্ডারের বাসভবন ভাঙচুর করে লুটপাট চালান পিটিআই সমর্থকেরা। কোর কমান্ডারের বাড়ির জিনিসপত্র তুলে নিয়ে পালিয়েও যেতে দেখা যায় ইমরানপন্থীদের। এমনকি, কোর কমান্ডারের বাড়ির বাগান থেকে পোষ্য দু’টি ময়ূরও নিয়ে পালান তাঁরা। বিক্ষোভকারীদের দাবি, কোর কমান্ডারের বাড়ির এই ময়ূর জনগণের টাকায় কেনা। আর সেই কারণেই তাঁরা সেগুলি নিয়ে যাচ্ছেন।

Advertisement

ইমরান সমর্থকদের ‘ময়ূর চুরি’র এই ঘটনা ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। ‘ভিওএ উর্দু’ নামের একটি টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করা ভিডিয়োতে দেখা গিয়েছে, দু’জন ইমরান-সমর্থক ময়ূর দু’টিকে কোলে করে কোর কমান্ডারের বাড়ি থেকে বেরিয়ে আসছেন। তাঁদের এক জন বেরোনোর সময় বলেন, ‘‘ইমরান খানকে হয়রানি করা যাবে না। এই ময়ূর দু’টি সাধারণ জনগণের টাকায় কেনা হয়েছে। তাই এগুলি জনগণেরই প্রাপ্য।’’

কোর কমান্ডারের বাড়িতে পাথর ছুড়তে এবং তাঁর ঘরের ভেতর থেকে জিনিসপত্র বার করে এনে পুড়িয়েও দিতে দেখা যায় বিক্ষোভকারীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন