International Media

বিদেশি সাংবাদিকদের সামনে পরমাণু কেন্দ্র ধ্বংস করবে পিয়ংইয়ং

সরকারি সূত্রের খবর, বিদেশি সাংবাদিকদের দেশে ডেকে এনে তাঁদের সামনেই পাঙ্গিয়ে-রি-তে পরমাণু পরীক্ষণ কেন্দ্রের সুড়ঙ্গগুলি ধ্বংস করে ফেলবেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। এ মাসের শেষাশেষি।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ১২:২৯
Share:

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। -ফাইল চিত্র।

কথা রাখবেন কিম জং-উন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসার আগে।

Advertisement

সরকারি সূত্রের খবর, বিদেশি সাংবাদিকদের দেশে ডেকে এনে তাঁদের সামনেই পাঙ্গিয়ে-রি-তে পরমাণু পরীক্ষণ কেন্দ্রের সুড়ঙ্গগুলি ধ্বংস করে ফেলবেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। এ মাসের শেষাশেষি। এপ্রিলে সোলে গিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ওই কথা দিয়ে এসেছিলেন কিম। ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকে বসবেন ট্রাম্প ও কিম। দক্ষিণ কোরিয়া সরকারের একটি সূত্র জানাচ্ছে, পরমাণু পরীক্ষণ কেন্দ্রের সুড়ঙ্গগুলি ধ্বংস করার কাজটা পিয়ংইয়ং করতে পারে ২৩ থেকে ২৫ মে-র মধ্যে।

সময় ঠিক করে বিদেশি সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়ে দেশের পরমাণু পরীক্ষণ কেন্দ্র ধ্বংসের যে সিদ্ধান্ত নিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট, তাকে তাঁর টুইটে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। টুইটে ট্রাম্প লিখেছেন, ‘‘ধন্যবাদ আপনাকে (কিম জং-উন)। এটা একটা অত্যন্ত ভাল, সাহসী পদক্ষেপ।’’

Advertisement

আরও পড়ুন- কিম-মুনের বৈঠকে যুদ্ধ শেষের বার্তা

আরও পড়ুন- বৈঠক ফলপ্রসূ না হলেই ‘ওয়াক আউট’​

যদিও পিয়ংইয়ং এখনও সরকারি ভাবে কোনও তারিখ জানায়নি। জানায়নি কোন কোন পারমাণবিক অস্ত্র তারা ধ্বংস করে ফেলবে। অনেকের সন্দেহ, আমেরিকাকে তাক করে যে পরমাণু ক্ষেপণাস্ত্রগুলি বানিয়েছে পিয়ংইয়ং, সেগুলি ধ্বংস করা হবে না। ওয়াশিংটনের তরফে বলা হয়েছে, ‘‘পরমাণু অস্ত্রশস্ত্র পুরোপুরি ধ্বংস করতে হবে উত্তর কোরিয়াকে। আবার যাতে পিয়ংইয়ং পরমাণু অস্ত্র না বানায় সেটাও সুনিশ্চিত করতে হবে। আর গোটা বিষয়টাই যাচাই করে দেখা হবে।’’

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পাঙ্গিয়ে-রি এমন একটা জায়গা, যেখানে পিয়ংইয়ং তার ৬টি পরমাণু পরীক্ষাই করেছে। গত সেপ্টেম্বরে এই পাঙ্গিয়ে-রি-তেই পরীক্ষামূলক ভাবে ভূগর্ভে হাইড্রোজেন বোমা ফাটিয়েছিল পিয়ংইয়ং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন