নৌ-যান চলাচলে ঢাকার সঙ্গে চুক্তি আজ

পশ্চিমবঙ্গের কোলাঘাট এবং বাংলাদেশের চিলমারিকে নতুন ‘পোর্ট অব কল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৮ ০১:৫৪
Share:

উত্তর-পূর্বাঞ্চলের ৭টি রাজ্যে পণ্য পরিবহণের জন্য চট্টগ্রাম এবং মংলা বন্দর ব্যবহারের সুযোগ দেওয়া-সহ ভারতের সঙ্গে আগামিকাল গুরুত্বপূর্ণ তিনটি চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ।

Advertisement

আগামী কাল দিল্লিতে দু’দেশের নৌ-বাণিজ্য এবং জল-পরিবহণ মন্ত্রকের বিভাগীয় সচিব পর্যায়ের বৈঠকে এই চুক্তি তিনটি সই হওয়ার কথা। সূত্রের খবর, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে ভারতীয় পণ্য উত্তর-পূর্বের রাজ্যগুলিতে পরিবহণ, দেশের মধ্যে যাত্রী ও পর্যটকবাহী নৌ-যান চলাচল (ঢাকা-কলকাতা এবং গুয়াহাটি জোড়হাটের মধ্যে নৌ পর্যটন চালু হওয়ার কথা) এবং নৌপথে পণ্য চলাচল সুবিধার জন্য প্রচলিত প্রোটোকল সংশোধন করে দুই দেশের একাধিক বন্দরকে নতুন ‘পোর্ট অব কল’ ঘোষণার চুক্তি করবে দুই দেশ।

পশ্চিমবঙ্গের কোলাঘাট এবং বাংলাদেশের চিলমারিকে নতুন ‘পোর্ট অব কল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই নতুন ব্যবস্থায় সিমেন্ট ও নির্মাণ সামগ্রী রূপনারায়াণ নদের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে যাবে। সূত্রের খবর, বিনিময়ে বাংলাদেশের তৈরি পোশাক দক্ষিণ এশিয়ার দেশগুলিতে পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহারের অনুমতি দিতে পারে ভারত।

Advertisement

সূত্রের খবর, বন্দর ব্যবহার সংক্রান্ত চুক্তিটি ৫ বছরের জন্য করা হবে এবং স্বয়ংক্রিয় ভাবে সেটি আরও ৫ বছর বলবৎ
থাকবে। তবে ৬ মাসের নোটিসে যে কোনও পক্ষ এ’টি বাতিল করতে পারবে। জরুরি প্রয়োজন বা রাষ্ট্রের নিরাপত্তায় যে কোনও দেশ চুক্তির বাস্তবায়ন সাময়িক ভাবে স্থগিত করতে পারবে।

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় দু দেশের মধ্যে চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার সংক্রান্ত সমঝোতাপত্র (মউ) সই হয়। এর পর গত সেপ্টেম্বরে বাংলাদেশের মন্ত্রিপরিষদ চুক্তির খসড়ায় অনুমোদন দেওয়া হয়। চুক্তির শর্ত অনুযায়ী পণ্য সামগ্রী পরিবহণে শুধু বাংলাদেশের নৌ-যান ব্যবহার করা যাবে।

কূটনৈতিক শিবিরের মতে, এই তিন চুক্তি ভারত-বাংলাদেশের মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন