China

India-China Relation: অতিমারির কারণে ভারতীয়দের চিনে ঢোকায় নিষেধাজ্ঞা, সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ নয়াদিল্লির

চিনে ২৩ হাজারের বেশি ভারতীয় ছাত্রছাত্রী পড়াশোনা করেন। তা ছাড়া কয়েকশো ভারতীয় ব্যবসায়ীও পরিবার নিয়ে সে দেশে থাকেন।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৭:২৭
Share:

চিনে ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা ফাইল চিত্র।

করোনা অতিমারির কারণ দেখিয়ে হাজার হাজার ভারতীয়কে চিনে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে শি চিনফিং সরকার। চিনের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ নয়াদিল্লি। এই সিদ্ধান্তকে ‘অবৈজ্ঞানিক’ বলে কটাক্ষ করেছে ভারত
চিনে ২৩ হাজারের বেশি ভারতীয় ছাত্রছাত্রী পড়াশোনা করেন। তাঁদের মধ্যে বেশিরভাগই ডাক্তারি পড়তে যান। তা ছাড়া কয়েকশো ভারতীয় ব্যবসায়ীও পরিবার নিয়ে সে দেশে থাকেন। ২০১৯ সালের শেষ দিকে চিনে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পরেই তাঁরা দেশে ফিরেছিলেন। তার পর থেকে ভারতের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে চিন। ভারতীয়দের ভিসা দেওয়াও বন্ধ করেছে তারা।

Advertisement

এই বিষয়ে গত ২৩ সেপ্টেম্বর চিন সরকারের সঙ্গে কথা বলেন সেখানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরী। তিনি বলেন, ‘‘দেড় বছরের বেশি সময় ধরে ভারতীয়দের চিনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে। কিন্তু পরিস্থিতি এখন অনেক স্বাভাবিক। এই সময় এই ধরনের সিদ্ধান্ত অবৈজ্ঞানিক। এই সিদ্ধান্তের ফলে হাজার হাজার ছাত্রছাত্রী ও ব্যবসায়ী সেখানে যেতে পারছেন না। মানবিকতার খাতিরে নিজেদের সিদ্ধান্ত বদল করা উচিত চিনের।’’

বিক্রম আরও জানান, অতিমারি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পরে ভারতও বিদেশি নাগরিকদের ভিসা দিয়েছে। চিন থেকেও ব্যবসায়ীদের ভারতে আসার অনুমতি দেওয়া হয়েছে। চিনেরও উচিত সেই পথে চলা।

Advertisement

চলতি মাসেই বিদেশি নাগরিকদের উপর থেকে নিষেধাজ্ঞা সরানোর বিষয়ে প্রশ্ন করা হলে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছিলেন, তাঁরা এই বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছেন। যদিও এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে আসতে পারেনি বেজিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন