Russia Ukraine War

Russia-Ukraine Conflict: যুদ্ধের আবহে ইউক্রেন ছাড়া ভারতীয় পড়ুয়াদের ভর্তি নেবে রুশ বিশ্ববিদ্যালয়, জানাল সরকার

গত ফেব্রুয়ারিতে প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেন ছেড়ে দেশে ফিরে এসেছেন। তাঁদের সাহায্য করার প্রস্তাব দিল রুশ সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ০৯:০৩
Share:

যুদ্ধের আবহে ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়ারা। ফাইল চিত্র।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেন ছেড়েছিলেন ভারতের হাজার হাজার ডাক্তারি পড়ুয়া। পড়াশোনা মাঝপথে ছেড়ে এসে একটি শিক্ষাবর্ষ নষ্ট হওয়ার আশঙ্কায় ভুগছেন তাঁরা। সেই ভারতীয় ছাত্রছাত্রীদের জন্য এ বার তাদের দেশের বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তাব দিল রাশিয়া। রবিবার নয়াদিল্লির রুশ দূতাবাসের সহকারী প্রধান রোমান বাবুশকিন এই কথা জানিয়েছেন।

Advertisement

বাবুশকিন জানান, ইউক্রেনে পাঠরত ভারতীয় পড়ুয়ারা যে যে সেমেস্টারে পড়াশোনা করতেন, রুশ বিশ্ববিদ্যালয়গুলিতে সেখান থেকেই আবার পড়াশোনা শুরু করতে পারবেন তাঁরা।

গত ফেব্রুয়ারি মাসে প্রায় ২০ হাজার ভারতীয় পড়ুয়া ইউক্রেন ছেড়ে ভারতে চলে আসেন। তাঁদের পড়াশোনার কী হবে, এ নিয়ে প্রশ্ন রাখা হয়েছিল রুশ রাষ্ট্রদূতের কাছে। তার প্রেক্ষিতে ‘সমাধানের’ পথ বাতলেছে তারা। তবে এই বিষয়ে অবগত বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইউক্রেনে যে খরচে পড়াশোনা করতেন পড়ুয়ারা, রাশিয়ায় সেটা বেশ কিছুটা বেশি হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন