মোদী-পুতিন একান্ত বৈঠকে জড়তা ভাঙল

উরি হামলার পরেও ভারতের আপত্তি উড়িয়ে পাকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়া করেছিল মস্কো। বিষয়টি নিয়ে ভারতের কূটনতিক শিবিরে ঝড় ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৭ ০১:৪৪
Share:

রাশিয়ার সঙ্গে সম্পর্ক মেরামতে ব্রিকস-এর মঞ্চকে ব্যবহার করল ভারত। সোমবার ব্রিকস সম্মেলনের ফাঁকে সে দেশের প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিনের সঙ্গে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আফগানিস্তান পুনর্গঠন এবং শান্তি প্রক্রিয়ায় দু’দেশের সহযোগিতা বাড়ানো নিয়ে কথা হয়েছে বলে সূত্রের খবর। কূটনীতিকদের মতে, রাশিয়ার সঙ্গে সম্পর্কে গত এক বছর ধরে আস্থার অভাব বারে বারে প্রকট হয়েছে। উরি হামলার পরেও ভারতের আপত্তি উড়িয়ে পাকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়া করেছিল মস্কো। বিষয়টি নিয়ে ভারতের কূটনতিক শিবিরে ঝড় ওঠে। আবার আফগানিস্তানে আইএস দমনে তালিবানকে কাজে লাগাতে চায় মস্কো, যা নয়াদিল্লির পক্ষে উদ্বেগের।

Advertisement

আজকের বৈঠকেই রাশিয়ার সঙ্গে ক্ষত মেরামতির কাজ শেষ হয়ে গেল বলে অবশ্য মনে করছে না বিদেশ মন্ত্রক। কিন্তু দু’দেশের শীর্ষনেতার বৈঠকে আড়ষ্টতা কেটেছে, যার ভিত্তিতে এগোনোর চেষ্টা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন