Russia

অবিলম্বে ইউক্রেন ছাড়ুন! বুধবারের পর আবার ভারতীয়দের পরামর্শ কেন্দ্রীয় সরকারের

১৯ অক্টোবর, বুধবার একই পরামর্শ দিয়েছিল ভারত। মঙ্গলবার ইউক্রেনের রাজধানী কিভে ভারতীয় দূতাবাস থেকে আরও এক দফা এই পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ২৩:০৭
Share:

ইউক্রেনে ‘যুদ্ধ পরিস্থিতির অবনতির’ আশঙ্কা ভারতের। ছবি: রয়টার্স।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণের গতি বাড়ায় অবিলম্বে সে দেশ ছাড়ার জন্য ভারতীয় নাগরিকদের পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার। ১৯ অক্টোবর, বুধবার একই পরামর্শ দিয়েছিল ভারত। মঙ্গলবার ইউক্রেনের রাজধানী কিভে ভারতীয় দূতাবাস থেকে আরও এক দফা এই পরামর্শ দেওয়া হয়েছে। ভারতীয় দূতাবাসের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, “১৯ অক্টোবর দূতাবাসের জারি করা পরামর্শের সংযোজন হিসাবে ইউক্রেনের সমস্ত ভারতীয় নাগরিককে যে কোনও উপায়ে অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আগের পরামর্শ মেনে ইতিমধ্যেই অনেক ভারতীয় নাগরিক ইউক্রেন ছেড়েছেন।”

Advertisement

ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের সুবিধায় ওই বিবৃতিতে বেশ কয়েকটি দূতাবাসের সঙ্গে যোগাযোগের নম্বরও দেওয়া রয়েছে। বলা হয়েছে, ওই নম্বরগুলির মাধ্যমে প্রয়োজনে রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়ার দূতাবাসে সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন ভারতীয়রা। সেই সঙ্গে ইউক্রেন সীমান্ত পার করার জন্য বিকল্প উপায়গুলি সম্পর্কে জানতে কিভের ভারতীয় দূতাবাসের ওয়েবসাইটটির লিঙ্ক দেওয়া হয়েছে। গোটা বিবৃতিই দূতাবাসের তরফে টুইট করা হয়েছে।

প্রসঙ্গত, ইউক্রেনে ‘যুদ্ধ পরিস্থিতির অবনতির’ আশঙ্কায় বুধবার ভারতীয়দের সে দেশ ছাড়ার পরামর্শ দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন