পঠানকোটের ‘বদলা’ নিল ভারতীয় হ্যাকাররা

পঠানকোটের ‘বদলা’ নিল ভারতীয় হ্যাকাররা! পঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় হত লেফটেন্যান্ট কর্নেল নিরঞ্জন কুমারের স্মৃতিতে কয়েকটি সরকারি ওয়েবসাইট-সহ পাকিস্তানের মোট সাতটি ওয়েবসাইট ‘হ্যাক’ করল ভারতীয় হ্যাকাররা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৬ ১৮:৩৭
Share:

যে শিশুকন্যার ছবি আপলোড করা হয়েছে পাকিস্তানি ওয়েবসাইটে।

পঠানকোটের ‘বদলা’ নিল ভারতীয় হ্যাকাররা!

Advertisement

পঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় হত লেফটেন্যান্ট কর্নেল নিরঞ্জন কুমারের স্মৃতিতে কয়েকটি সরকারি ওয়েবসাইট-সহ পাকিস্তানের মোট সাতটি ওয়েবসাইট ‘হ্যাক’ করল ভারতীয় হ্যাকাররা।

ভারতের সাইবার অপরাধ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পাকিস্তানের ওয়েবসাইটগুলিতে হানাদারি চালিয়েছে ভারতের বেশ কয়েকটি হ্যাকার সংগঠন। তবে তার মধ্যে একটি সংগঠনকেই এখনও পর্যন্ত চিহ্নিত করা গিয়েছে। কেরলের ওই সংগঠনের নাম- ‘ইন্ডিয়ান ব্ল্যাক হ্যাট্‌স’ বা আইবিএইচ।

Advertisement

আরও পড়ুন- পঠানকোটে জঙ্গি হামলায় পুলিশ সুপারের জড়িত থাকার আশঙ্কা প্রবল

পঠানকোট কাণ্ডে ডোভালের পাশে মোদী-জেটলিরা

পাকিস্তানি ওয়েবসাইট ‘হ্যাক’ করার দায় স্বীকার করে নিয়ে আইবিএইচের তরফে জানানো হয়েছে, পঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে হত লেফটেন্যান্ট কর্নেল নিরঞ্জন কুমারের স্মৃতি ও তাঁর ১৮ মাস বয়সের শিশুকন্যা বিস্ময়ার প্রতি সহমর্মিতায় তারা ওই কাণ্ড ঘটিয়েছে। ওই ভারতীয় হ্যাকার সংগঠনের এক সদস্য জানিয়েছে, তারা ওই পাকিস্তানি ওয়েবসাইটগুলোর কোনও তথ্যই মুছে ফেলে দেয়নি বা সে সব অন্য কোথাও পাচার করে দেওয়ার চেষ্টা করেনি। তারা শুধু ওই পাকিস্তানি ওয়েবসাইটগুলোতে নিহত লেফটেন্যান্ট কর্নেলের শিশুকন্যার ছবিটি ‘আপলোড’ করে দিয়েছে।

পাকিস্তানের সরকারি ওয়েবসাইটগুলোতে ভারতীয় হ্যাকাররা একটি ‘মেসেজ’ও লিখে দিয়েছে। সেটি হল- ‘‘ভারতের ন্যাশনাল সিকিওরিটি গার্ডের কম্যান্ডো লেফটেন্যান্ট কর্নেল নিরঞ্জন কুমার ও তাঁর শিশুকন্যা বিস্ময়ার কথা মাথায় রেখেই এই হানাদারি চালানো হল! পঠানকোটে যে সব ভারতীয় জওয়ান প্রাণ হারিয়েছেন, তাঁদের আমরা সেলাম জানাই! বিভিন্ন যুদ্ধে যে সব ভারতীয় জওয়ান প্রাণ হারিয়েছেন, আমরা তাঁদেরও সেলাম জানাই। জওয়ান, তোমাদের জন্য আমরা গর্ব বোধ করছি। ভারত মাতা কি জয়! বন্দে মাতরম! তবে আমরা কোনও বদলা নেব, ভেব না।আমরা ঘটনাটা ভুলে যাব। তোমাদের ক্ষমা করে দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন