Knighthood

নাইটহুড ভারতীয় বংশোদ্ভূতকে

গত বছর গ্লাসগো-এ অনুষ্ঠিত সিওপি২৬-এর প্রেসিডেন্ট হিসেবে জলবায়ু পরিবর্তন প্রতিরোধের বিষয়ে তাঁর নেতৃত্বের জন্য অলোক শর্মাকে এই উপাধি প্রদান করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ০৬:৫১
Share:

অলোক শর্মা।

নতুন বছরের প্রাক্কালে নাইটহুড উপাধি পেলেন এক ভারতীয় বংশোদ্ভূত। গত বছর গ্লাসগো-এ অনুষ্ঠিত সিওপি২৬-এর প্রেসিডেন্ট হিসেবে জলবায়ু পরিবর্তন প্রতিরোধের বিষয়ে তাঁর নেতৃত্বের জন্য অলোক শর্মাকে এই উপাধি প্রদান করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন প্রশাসন। দেশের প্রাক্তন মন্ত্রী অলোককে এই সম্মান প্রদান করেন রাজা তৃতীয় চালর্স।

Advertisement

রাজা হিসেবে অভিষেকের পরে এ বার প্রথম ‘নিউ ইয়ার্স অনার্স’ তালিকা প্রকাশ করেছেন রাজা তৃতীয় চার্লস। সেই তালিকার ‘ভিন্‌দেশি’ বিভাগে অর্থনীতিবিদ, শিক্ষাবিদ, চিকিৎসক, সমাজকর্মী মিলিয়ে জায়গা করে নিয়েছেন ব্রিটেন ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী কমপক্ষে ৩০ জন ভারতীয়। যার শীর্ষে ছিলেন অলোক।

বছর ৫৫-এর অলোক শর্মার জন্ম আগ্রায়। ব্রিটেন সরকারের তরফে হয়েছে, ‘‘সিওপি২৬-এর মঞ্চে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে তাঁর নেতৃত্ব প্রদান এবং এই প্রসঙ্গে ভবিষ্যতে যে সব দেশ বড় অবদান রাখতে চলেছে তাদের সঙ্গে ব্রিটেনকে চুক্তিবদ্ধ করার কাজ সুসম্পন্ন করার জন্য অলোক শর্মাকে নাইটহুড প্রদান করা হল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন