Brexit

ব্রেক্সিটের পর ব্রিটেনে বিশেষ সুযোগ ভারতীয়দের, ঘোষণা প্রীতি পটেলের

ব্রেক্সিটের সমর্থক প্রীতি পটেলই ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৯ ১৫:২০
Share:

প্রীতি পটেল। —ফাইল চিত্র।

ব্রেক্সিট পর্ব মিটে গেলে ব্রিটেনে বিশেষ প্রাধান্য দেওয়া হবে ভারতীয়দের। জানিয়ে দিলেন সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল। আগামী দিনে দ্বিপাক্ষিক সম্পর্কেও আরও জোর দেওয়া হবে বলেও জানিয়ে দিলেন তিনি।

Advertisement

রবিবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে প্রীতি পটেল বলেন, ‘‘ব্রেক্সিট পর্ব মিটে গেলে অনেক কিছু পাল্টে যাবে। এই মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা ব্রিটেনে যে সুযোগ-সুবিধা পান, সব কিছু ঠিকঠাক চললে আগামী দিনে ব্রিটেনে আগত ভারতীয়রাও একই সুযোগ-সুবিধা পাবেন।’’

ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আগামী দিনে তিনি সেতুবন্ধনকারী হিসাবে কাজ করবেন বলেও এ দিন জানান প্রীতি। তিনি বলেন, ‘‘ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে অভিবাসন সংক্রান্ত অনেক কিছুই করার আছে আমার, ভারত থেকে দক্ষ এবং মেধাবী ব্যক্তিদের ব্রিটেনে আসার পথ সুগম করে দেওয়া যার মধ্যে অন্যতম। পড়াশোনা শেষে ছাত্রছাত্রীদের ভিসা দেওয়ার নিয়ম নীতিতে ইতিমধ্যেই বেশ কিছু রদবদল ঘটিয়েছি আমরা। এ ছাড়াও, যাঁরা আমাদের দেশে কাজ করতে চান, এ দেশের অর্থনীতিতে যোগদান করতে চান, তাঁদের সুযোগ করে দেব। এই মুহূর্তে অভিবাসন সংক্রান্ত যে বৈষম্য রয়েছে, তা দূর করাই আমাদের লক্ষ্য।’’

Advertisement

আরও পড়ুন: কাশ্মীরে ইন্টারনেট চালু করুন, আটকদের মুক্তি দিন, মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাশ​

আরও পড়ুন: ‘চাহিদার আকালে দায়ী সরকারই’​

ব্রেক্সিটের সমর্থক প্রীতি পটেলই ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী। গত জুলাই মাসে বরিস জনসনের মন্ত্রিসভায় যোগ দেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও সমর্থক প্রীতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন