International News

এ বার দরজার তলা দিয়ে হুমকি চিঠি: ভারতীয়দের থাকা চলবে না

সকালে ঘুম ভাঙার পরই চিরতরে ঘুম উড়ে যাওয়ার জোগাড় আমেরিকার টেক্সাসের একটি পরিবারের। দরজার সামনে লিফলেট ফেলে গিয়েছেন কেউ। তাতে লেখা— অবিলম্বে আমেরিকা ছাড়তে হবে এই পরিবারকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৯:২৬
Share:

এই লিফলেটই ছড়ানো হয়েছে টেক্সাসে। ছবি: টুইটার।

সকালে ঘুম ভাঙার পরই চিরতরে ঘুম উড়ে যাওয়ার জোগাড় আমেরিকার টেক্সাসের একটি পরিবারের। দরজার তলা দিয়ে ঘরে লিফলেট ঢুকিয়ে দিয়েছেন কেউ। তাতে লেখা— অবিলম্বে আমেরিকা ছাড়তে হবে এই পরিবারকে।

Advertisement

অপরাধ? পরিবারটি দক্ষিণ এশীয়। তাই আর আমেরিকায় থাকা চলবে না। নিজের দেশে ফিরতে হবে। এই লিফলেটের খবর দাবানলের মতো ছড়িয়েছে গোটা এলাকায়। একই রকম দ্রুততায় আতঙ্কও ছড়িয়েছে গোটা অঞ্চলে। টেক্সাস প্রদেশের ওই এলাকার সংখ্যাগরিষ্ঠ বাসিন্দাই হলেন ভারতীয় তথা দক্ষিণ এশীয় বংশোদ্ভুত। তাঁরা মনে করছেন, এই হুমকি শুধু একটি পরিবারকে দেওয়া হয়নি, প্রত্যেক দক্ষিণ এশীয়কেই এলাকা ছাড়তে বলা হচ্ছে।

কী লেখা হয়েছে লিফলেটে?

Advertisement

‘‘এলাকাবাসীগণ, আমাদের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প হলেন ঈশ্বরের দেওয়া উপহার। আমরা আমাদের দেশকে আবার সঠিক পথে ফিরিয়ে আনতে চাই। মুসলিম, ভারতীয়, কৃষ্ণাঙ্গ এবং ইহুদিদের থেকে আমাদের মুক্তি পেতে হবে।’’

প্রেসিডেন্ট পদে বসার পরও বেপরোয়া ভাবে আক্রমণাত্মক ডোনাল্ড ট্রাম্প। তাতেই সম্ভবত আরও উৎসাহিত হচ্ছে জাতিবিদ্বেষ। কিন্তু ট্রাম্প কি আদৌ থামবেন? —ফাইল চিত্র।

লিফলেটের এই বয়ান স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে গোটা ফোর্ট বেন্ড ডিস্ট্রিক্টে। ফোর্ট বেন্ড হিউস্টনের শহরতলিতে অবস্থিত। সেখানে প্রচুর ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভুতের বাস। উগ্র জাতিবিদ্বেষীরা তাঁদেরই যে নিশানা করেছে, তা স্পষ্ট। ডোনাল্ড ট্রাম্প ভোটে জয়ী হওয়ার পরই আমেরিকার বিভিন্ন এলাকায় বিদ্বেষমূলক ঘটনা ঘটতে শুরু করেছিল। সংখ্যার বিচারে ঘটনাগুলি অবহেলা করার মতো ছিল না। কিন্তু মূলত বিচ্ছিন্ন ভাবেই ঘটছিল ঘটনাগুলি। অনেকেই মনে করেছিলেন, ট্রাম্পের জয়ে অতিরিক্ত উৎসাহিত হয়ে পড়া উগ্র সমর্থকরা এ সব কাণ্ড ঘটাচ্ছে। তবে ধীরে ধীরে এই বিদ্বেষ স্তিমিত হয়ে যাবে। স্তিমিত হয়ে যে যায়নি, তা কিন্তু ফের স্পষ্ট হল। ফোর্ট বেন্ডের বাসিন্দা দক্ষিণ এশীয় পরিবারটির বাড়িতে যে লিফলেট ফেলা হয়েছে, তাতে আরও লেখা হয়েছে— বিদেশিদের আমেরিকায় আর ঢুকতে দেওয়া হবে না। কারণ আমেরিকার সব মোটা বেতনের চাকরি বিদেশিরা দখল করে নিচ্ছেন। আমেরিকাকে শ্বেতাঙ্গ অ্যাঙ্গলো-স্যাক্সন সম্প্রদায়ের দেশ বলে উল্লেখ করে সেখানে লেখা হয়েছে— শ্বেতাঙ্গ মার্কিন ছাড়া বাকি সকলকে আমেরিকা থেকে তাড়িয়ে দেওয়া হবে। টেক্সাস প্রদেশ থেকেই সেই প্রক্রিয়া শুরু করা হবে। ভারতীয় বা দক্ষিণ এশীয়দের বাড়ি ভাড়া দেওয়া বা বাড়ি বিক্রি করার বিরুদ্ধেও ‘ফতোয়া’ জারি করা হয়েছে ওই লিফলেটে।

আরও পড়ুন: অভিবাসী আটকাতে গিয়ে বাস্তুতন্ত্রকেই সঙ্কটে ফেলছে ট্রাম্পের ‘মেক্সিকো দেওয়াল’!

যে পরিবারের বাড়িতে লিফলেটটি ফেলা হয়েছে, তাঁরা আতঙ্কে প্রকাশ্যে আসতে চাননি। তাঁদের পরিচয়ও স্থানীয় বাসিন্দাদের তরফে গোপন রাখা হয়েছে। কিন্তু টনি ওয়াধওয়াঁ নামে এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, এই লিফলেট অনেককেই আতঙ্কিত করে তুলেছে। তাঁর কথায়, ‘‘আক্ষরিক অর্থেই শ্বেতাঙ্গ অ্যাঙ্গলো-স্যাক্সন ছাড়া বাকি সবার বিরুদ্ধে ঘৃণা উগরে দিচ্ছে এই লিফলেট।’’

শুধু লিফলেট বিলিতেই কিন্তু সীমাবদ্ধ নেই টেক্সাসের এই জাতিবিদ্বেষীদের কার্যকলাপ। ফোর্ট বেন্ডের সিয়েনা প্ল্যান্টেশন এলাকায় বিভিন্ন বাড়ির পাঁচিলে স্প্রে-পেন্ট দিয়ে স্বস্তিকা চিহ্ন এঁকে দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন বিষয়টির তদন্ত শুরু করেছে। তবে জাতিবিদ্বেষের সম্মুখীন হলে পুলিশের দ্বারস্থ হতেও এখন ভয় পাচ্ছেন আমেরিকা নিবাসী দক্ষিণ এশীয়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন