Jafar Panahi

জামিনে মুক্ত জাফর পানাহি

গত সাত মাস ধরে তেহরানের কুখ্যাত এভিন কারাগারে আটক করে রাখা হয়েছিল ৬২ বছর বয়সি ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৫
Share:

ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি। ছবি: সংগৃহীত।

জামিনে মুক্তি পেলেন ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি। তাঁকে কারাগারে আটকে রাখার প্রতিবাদে বুধবার থেকে অনশন শুরু করেছিলেন পানাহি। আমেরিকার ‘সেন্টার ফর হিউম্যান রাইটস ইরান’ আজ টুইটারে জানিয়েছে, অনশন শুরু করার দু’দিনের মাথায় আজ, শুক্রবার, জামিন দেওয়া হয়েছে পানাহিকে।

Advertisement

গত সাত মাস ধরে তেহরানের কুখ্যাত এভিন কারাগারে আটক করে রাখা হয়েছিল ৬২ বছর বয়সি বিশ্ববরেণ্য এই পরিচালককে। কাল তিনি কারাগার থেকে এক বিবৃতিতে জানান, বিচারব্যবস্থা ও নিরাপত্তাবাহিনীর ‘বেআইনি এবং অমানবিক’ আচরণ আর ‘পণবন্দি করে রাখার’ প্রতিবাদে তিনি খাবার ও ওষুধ খাওয়া বন্ধ করছেন। পানাহির কথায়, ‘‘হয়তো আমার প্রাণহীন দেহই কারাগার থেকে মুক্ত হবে, কিন্তু আমার এই সিদ্ধান্তে নড়চড় হবে না।’’ পরিচালকের এই বিবৃতিটি তাঁর স্ত্রী তাহিরা সইদি এবং ছেলে পানা পানাহির ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়েছিল।

গ্রেফতার হওয়া পরিচালক মোহাম্মদ রাসুলফের বিষয়ে খোঁজ নিতে গত ১১ জুলাই এভিন কারাগারে গিয়েছিলেন পানাহি। একটি পুরনো মামলার দোহাই দিয়ে সেখানেই গ্রেফতার করা হয় তাঁকে। অক্টোবরে তাঁকে মুক্তি দেয় শীর্ষ আদালত। কিন্তু তার পরেও কারাগারে আটক করে রাখা হয়েছিল পরিচালককে। ৭ জানুয়ারি জামিনে মুক্তি পান রাসুলফ।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন