International News

নীতি পুলিশি চলবে না, হিজাব খুলে প্রতিবাদ ইরানি তরুণীর

কয়েক সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, মাথায় হালকা ভাবে একটা স্কার্ফ জড়িয়ে বসেছিলেন ওই তরুণী। সে সময় কয়েকজন মহিলা সেখানে এসে ওই তরুণীকে হিজাব ঠিক করে পরার পরামর্শ দেন।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ১৭ জুন ২০১৮ ১৫:৩৫
Share:

হিজাব খুলে প্রতিবাদ ইরানি তরুণীর। ছবি সৌজন্য টুইটার।

হিজাব খুলে নীতি পুলিশের বিরুদ্ধে প্রতিবাদে সরব হলেন এক ইরানি তরুণী। সেই প্রতিবাদের ভিডিয়োই এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

Advertisement

কয়েক সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, মাথায় হালকা ভাবে একটা স্কার্ফ জড়িয়ে বসেছিলেন ওই তরুণী। সে সময় কয়েকজন মহিলা সেখানে এসে ওই তরুণীকে হিজাব ঠিক করে পরার পরামর্শ দেন। আর তাতেই বেজায় চটে যান ওই তরুণী। পাল্টা প্রশ্ন করেন, হিজাব তিনি কী ভাবে পরবেন, সেটা তাঁরা বলার কে? এখানেই থেমে থাকেননি ওই তরুণী। সটান হিজাব খুলে তিনি স্পষ্ট বুঝিয়ে দেন, নীতি পুলিশি কোনও ভাবেই বরদাস্ত করবেন না।

কোন পোশাক পরা উচিত, কোনটা নয়, তা ঠিক করে দিতে পারে না সরকার। এ বছরের গোড়ার দিকে এর বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন ইরানের মহিলারা। ইরানে হিজাব পরা নিয়ে আইন বেশ কঠোর। সেই আইনের বিরোধিতা করে পথে নামেন বহু ইরানি মহিলা। হিজাব খুলে তাঁরা প্রতিবাদ জানিয়েছিলেন সেই কট্টর আইনের বিরুদ্ধে। তেমনই একটি ঘটনা ফের সামনে এল।

Advertisement

আরও পড়ুন: ব্রিটিশ সমর্থকদের ছদ্মবেশে বিশ্বকাপে হামলার ছক আইএসের!

আরও পড়ুন: বিশ্বকাপের ভিড়ে ট্যাক্সির ধাক্কা, মস্কোয় জখম ৭

দেখুন ভিডিয়ো

এই ঘটনা যখন চলছে, পাশেরই এক ব্যক্তি গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করেন। তার পর সেটা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। আর কিছুক্ষণের মধ্যেই সেই ভিডিয়ো ভাইরাল হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন