এটা কি পৃথিবী? মহাকাশ থেকে রং নাম্বারে ফোন!

ক্রিং...ক্রিং...ক্রিং...!!! ‘এটা কি পৃথিবী?’ মহাকাশ থেকে সরাসরি টেলিফোন! লন্ডনে একটি বাড়ির ল্যান্ড লাইনে! ধড়ফড়িয়ে ঘুম থেকে উঠে টেলিফোনটা ধরেছিলেন এক মহিলা।গভীর রাতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৫ ১৮:৫০
Share:

ক্রিং...ক্রিং...ক্রিং...!!!

Advertisement

‘এটা কি পৃথিবী?’

মহাকাশ থেকে সরাসরি টেলিফোন!

Advertisement

লন্ডনে একটি বাড়ির ল্যান্ড লাইনে!

ধড়ফড়িয়ে ঘুম থেকে উঠে টেলিফোনটা ধরেছিলেন এক মহিলা।গভীর রাতে। টেলিফোনের ও পার থেকে হঠাৎ করে ওই প্রশ্ন শুনে ভেবেছিলেন, কোনও মাতালের কাণ্ড!

ভুলটা ভাঙল তাঁর পরে, টেলিফোনের ‘কল লিস্ট’ দেখে। এমন একটা নাম্বার, যা কখনওই পৃথিবীর হতে পারে না!

তা হলে কি বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের স্বপ্নটাই সত্যি হয়ে গেল? ভিনগ্রহীদের সঙ্গে আমাদের যোগাযোগ করাটা কি সম্ভব হল, শেষ পর্যন্ত? তারা কি আমাদের পাঠানো রেডিও সিগন্যালের মর্ম বুঝতে পারল?

তাই কি টেলিফোন-টোন করা শুরু করে দিল আমাদের?

ফোনটা যিনি করেছিলেন, তাঁর নামধামও জানা গিয়েছে। টিম পিক। টেলিফোনটা কোথা থেকে এসেছিল জানেন? পৃথিবীর বায়ুমণ্ডলের ৩৭০ কিলোমিটার ওপর থেকে! জায়গাটার নাম- আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস)। ৪৩ বছর বয়সী ব্রিটিশ মহাকাশচারী পিক সেখানে গিয়েছেন মাসছয়েকের জন্য। কাজাখস্তানের বৈকানুর থেকে রুশ মহাকাশযানে চেপে এই ডিসেম্বরের গোড়াতেই পিক গিয়েছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। বড়দিনে বাড়িতে ফোন করেছিলেন শুভেচ্ছা জানাতে। কিন্তু ফোনটা গিয়েছিল অন্য বাড়িতে, তা-ও আবার এক ভদ্রমহিলার কাছে!

ক্ষমা চেয়েছেন। একেবারে মহাকাশ থেকেই টুইট করেছেন পিক। লিখেছেন, ‘‘ভেরি সরি! ভুল করে ওই নাম্বারে ফোন করে ফেলেছিলাম। জানতে চেয়েছিলাম, আমি কি পৃথিবীতে ফোনটা করেছি?’’

পিকের ভুল হয়ে গিয়েছে বিলকুল !!!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন