টানা হামলা, অশান্ত গাজা

এ সব ঘাঁটি হামাসের যুদ্ধ প্রশিক্ষণ এবং অস্ত্র ভাঁড়ার হিসেবে ব্যবহৃত হচ্ছিল বলে অভিযোগ তাদের।

Advertisement

সংবাদ সংস্থা

গাজ়া শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০৩:২০
Share:

গাজায় হামাস বিরোধী বিক্ষোভ। ছবি রয়টার্স।

নিশানায় হামাস-ঘাঁটি। অশান্তি জিইয়ে রেখেই গাজায় আজ ফের দফায় দফায় বিমান হামলা চালাল ইজরায়েল। গাজার যে অংশ প্যালেস্তাইনের সশস্ত্র রাজনৈতিক সংগঠন হামাসের নিয়ন্ত্রণে, সেখান থেকে দিনের শুরুতেই দু’টি রকেট হামলার খবর পাওয়া যায়। ইজরায়েলি বাহিনীর দাবি, এর জবাবেই অন্তত তিনটি হামাস-ঘাঁটি গুঁড়িয়ে দিতে আজ হামলা চালিয়েছে তারা। এ সব ঘাঁটি হামাসের যুদ্ধ প্রশিক্ষণ এবং অস্ত্র ভাঁড়ার হিসেবে ব্যবহৃত হচ্ছিল বলে অভিযোগ তাদের।

Advertisement

ইজরায়েলকে লক্ষ করে রকেট হামলার কথা যদিও স্বীকার করেনি হামাস। প্যালেস্তাইন জানিয়েছে, আজ দিনভর ডজন-খানেকেরও বেশি বিমান-হানা চালিয়েছে ইজরায়েল। যার মধ্যে বেশ কয়েকটি আছড়ে পড়ে গাজার উত্তরে একটি শরণার্থী শিবির লাগোয়া হামাসের নৌঘাঁটি এবং সেনাঘাঁটিতে। মৃত্যুর খবর না পাওয়া গেলেও, এর জেরে আশপাশের বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি স্থানীয়দের। আহতও বেশ কয়েক জন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুসালেমকে রাতারাতি ইজরায়েলের রাজধানী ঘোষণা করায়, গাজার পরিস্থিতি দিনে-দিনে আরও খারাপ হবে বলেই আশঙ্কা করছেন কূটনীতিকেরা। তাঁদের একাংশ বলছেন, গাজা থেকে যে কোনও হামলা হলেই সে জন্য হামাসকে দোষারোপ করে থাকে ইজরায়েল। এ বার জবাব দেওয়াটাও শুরু হয়ে গেল!

Advertisement

জমি ছাড়তে নারাজ হামাসও। স্বাধীন প্যালেস্তাইনি রাষ্ট্রের দাবিতে দীর্ঘদিন ধরেই লড়াই চালিয়ে আসছে এই সংগঠনটি। আজ ছিল হামাসের প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে গাজার আল-কাতিবা শহরে ব্যাপক জমায়েত হয়েছিল। হামাসের এই জমায়েতটাই ইজরায়েলের আসল লক্ষ্য ছিল কি না, প্রশ্ন উঠছে তা নিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন