Hamas Israel War

হামাসের বিমানবাহিনীর প্রধান খতম, রাতে গাজ়ায় বোমার পর বোমা ফেলে ঘোষণা ইজ়রায়েলের

গাজ়ায় হামাসের সদর দফতর লক্ষ্য করে বোমা ফেলে ইজ়রায়েলের সেনা। যেখান থেকে হামাস যুদ্ধ পরিচালনা করছে, সেই অফিসই ছিল তাদের মূল লক্ষ্য। হামাসের বিমানবাহিনীর প্রধান নিহত হয়েছেন বলে দাবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১২:৫৬
Share:

ধ্বংসের ছবি। জ্বলছে পশ্চিম এশিয়া। ছবি: সংগৃহীত।

গাজ়ায় সারা রাত বোমা ফেলেছে ইজ়রায়েল। শনিবার সকালে তাদের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, রাতভর হামলায় হামাসের অন্যতম সিনিয়র সদস্য তথা বিমানবাহিনীর প্রধান আবু মুরাদ নিহত হয়েছেন। এতে যুদ্ধে ইজ়রায়েল কয়েক ধাপ এগিয়ে গেল বলে মনে করা হচ্ছে।

Advertisement

গাজ়ায় হামাসের সদর দফতর লক্ষ্য করে বোমা ফেলে ইজ়রায়েলের সেনা। যেখান থেকে হামাস যুদ্ধ পরিচালনা করছে, সেই অফিসই ছিল তাদের ‘টার্গেট’। শুক্রবার সারা রাত হামাসের সদর দফতরে হামলা চালানো হয়েছে। তাতেই বিমানবাহিনীর প্রধানের মৃত্যু হয়েছে বলে দাবি ইজ়রায়েলের। হামাসের আরও কয়েক জন সিনিয়র সদস্য হামলায় নিহত বা গুরুতর জখম হয়ে থাকতে পারেন। প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠীর তরফে এ নিয়ে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি।

দ্য টাইমস অফ ইজ়রায়েলের একটি রিপোর্টে বলা হয়েছে, গত সপ্তাহের শেষের দিকে ইজ়রায়েলের উপর হামাস বাহিনীর আক্রমণ পরিচালনায় বড় ভূমিকা নিয়েছিলেন আবু মুরাদ। আকাশপথে হামাসের যে সশস্ত্র যোদ্ধারা ইজ়রায়েলের ভূখণ্ডে প্রবেশ করেছিলেন, তাঁদেরও পরিচালনার দায়িত্বে ছিলেন এই মুরাদ।

Advertisement

হামাসের যোদ্ধারা যেখানে থাকেন, তেমন অনেকগুলি জায়গা নির্দিষ্ট করে শুক্রবার রাতে বোমা ফেলা হয়েছে, শনিবার সকালে তেমনটাই জানিয়েছে ইজ়রায়েলের প্রতিরক্ষা বাহিনী।

গত শনিবার ইজ়রায়েলে হামলা চালায় হামাস। তার পরেই শুরু হয় যুদ্ধ। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে হুঁশিয়ারি দেন। আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি তাঁর পাশে দাঁড়িয়েছে। গত এক সপ্তাহে পশ্চিম এশিয়ার প্রান্তে বহু রক্ত ঝরেছে। ইজ়রায়েলে যুদ্ধের বলি হয়েছেন অন্তত ১৩০০ মানুষ। পাল্টা প্যালেস্তাইনে মৃত্যু হয়েছে প্রায় ১৬০০ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন