Iran-Israel Conflict

ইজ়রায়েলের উপর ইরানের হামলার নিন্দা করল জি৭, ‘সংযত’ থাকার পরামর্শ, জরুরি বৈঠক নেতানিয়াহুর

ইজ়রায়েল প্রতিরক্ষা বাহিনীর তথ্য অনুযায়ী, রবিবার অন্তত ২০০ ড্রোন ছুড়েছে ইরান। ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলার উদ্দেশ্যে ওই ড্রোন ছোড়া হয়েছে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ২৩:২৫
Share:

ইজ়রায়েলের আকাশে ইরানি হামলা। ছবি রয়টর্স।

ইজ়রায়েলের উপর ইরানের হামলার ঘটনায় তীব্র নিন্দা করল জি৭-এর দেশগুলি। সেই সঙ্গে সব পক্ষকেই সংযত থাকার আহ্বানও জানিয়েছে তারা। রবিবারই ভিডিয়ো কনফারেন্সে বসেছিলেন জি৭-এর নেতারা। সেখানেই ইরান-ইজ়রায়েল পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

Advertisement

ইওরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিচেল বলেছেন, ‘‘আমরা সর্ব়সম্মত ভাবে ইজ়রালের বিরুদ্ধে ইরানের নজিরবিহীন হামলার তীব্র নিন্দা করছি। দু’দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা প্রশমিত করার জন্য সব রকম পদক্ষেপ করব আমরা। গাজ়ার সঙ্কট যাতে খুব শীঘ্রই মেটানো যায় সে দিকে আমাদের নজর রয়েছে। তাৎক্ষণিক যুদ্ধবিরতির মাধ্যমে সমস্যা সমাধান করা যায় কি না তা নিয়ে আলোচনা চলছে।’’

দিন কয়েক আগেই সিরিয়ার দামাস্কাসে ইরানের দূতাবাসে বোমা হামলা চালায় ইজ়রায়েল। হামলায় ভবনটি বিধ্বস্ত হওয়ার পাশাপাশি ইরানের কয়েক জন কূটনীতিক নিহত হন। এর পর থেকে হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছিল তেহরান। শনিবার মধ্যরাতে বিভিন্ন প্রকারের ড্রোন এবং ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলে হামলা চালায় ইরান। যদিও এই ড্রোন এবং ক্ষেপণাস্ত্রগুলি ইজ়রায়েলের কোথাও আঘাত হানেনি। ইজ়রায়েল সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, ‘‘ইরান তার ভূখণ্ড থেকে ইজ়রায়েলে ড্রোন হামলা চালিয়েছে।”

Advertisement

ইজ়রায়েল প্রতিরক্ষা বাহিনীর তথ্য অনুযায়ী, রবিবার অন্তত ২০০ ড্রোন ইজ়রায়েলের দিকে ছুড়েছে ইরান। ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলার উদ্দেশ্যে ওই ড্রোন ছোড়া হয়েছে। জেরুজালেমে শোনা গিয়েছে যুদ্ধের সাইরেনের শব্দ। ইতিমধ্যে এই হামলার মোকাবিলায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ একাধিক দেশকে পাশে পেয়েছে ইজ়রায়েল।

ইজ়রায়েলে ইরানের হামলা প্রসঙ্গে একটি বিবৃতিতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘‘ইজ়রায়েলের বাহিনীকে সাহায্য করতে আমার নির্দেশে আমেরিকার সেনা গত সপ্তাহেই ওই এলাকায় একাধিক যুদ্ধবিমান এবং ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী বিমান পাঠিয়েছে। এই অত্যাধুনিক বিমান এবং আমাদের সেনাবাহিনীর অসাধারণ দক্ষতায় আমরা ইরানের ছোড়া প্রায় সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ইজ়রায়েলকে সাহায্য করতে পেরেছি।’’

ইজ়রায়েলের প্রতি দৃঢ় সমর্থনও জানিয়েছেন বাইডেন। ইরানের হামলার পরেই তিনি ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন এবং পরিস্থিতির তদারকি করেন। নেতানিয়াহু ইরানের হামলা প্রসঙ্গে বলেছেন, ‘‘আমাদের উপর যারা হামলা চালাবে, আমরাও তাদের উপর হামলা করব। যে কোনও রকম হুমকির বিরুদ্ধে আমরা মাথা উঁচু করে রুখে দাঁড়াব। এটাই ইজ়রায়েলের নীতি।’’ যদিও ইরানের উপর পাল্টা হামলা না চালানোর জন্য ইজ়রায়েলকে পরামর্শ দিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা স‌ংবাদমাধ্যমে জানান, বাইডেন ফোনে নেতানিয়াহুকে বলেছেন, ‘‘ইরানের বিরুদ্ধে কোনও আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না আমেরিকা। শুধু তা-ই নয়, এ ধরনের কোনও আক্রমণকে সমর্থনও করবে না।’’

ইরানের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই তেল আভিভে মন্ত্রিসভার জরুরি বৈঠক করলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। সংবাদমাধ্যম সূত্রের খবর, কী ভাবে ইরানের হামলার জবাব দেওয়া যায়, সেই নিয়েই আলোচনা হয়েছে ওই বৈঠকে। রবিবার ইজ়রায়েল সমাজমাধ্যমে একটি ভিডিয়ো প্রকাশ করেছে। যাতে দেখা যাচ্ছে, কী ভাবে ইজ়রায়েলের বিমানবাহিনীর বিমানগুলি ইরানের ড্রোন এবং ক্ষেপণাস্ত্রগুলি ধ্বংস করেছে।

অন্য দিকে, ইরান-ইজ়রায়েলের যুদ্ধ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। রবিবার ইরান-ইজ়রায়েল পরিস্থিতি নিয়ে ভারতের বিদেশ মন্ত্রক যে বিবৃতি দিয়েছে, তাতে বলা হয়েছে, ‘‘ইরান এবং ইজ়রায়েলের শত্রুতায় পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির অবনতিতে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন। ওই এলাকার শান্তি বিঘ্নিত করছে এই আক্রমণ। আমরা অবিলম্বে হামলা থামিয়ে শান্তি স্থাপনের দাবি জানাচ্ছি। হিংসার পথ থেকে সরে এসে আমাদের কূটনীতির পথে হাঁটতে হবে।’’

ইতিমধ্যেই নরেন্দ্র মোদী সরকার ইরান-ইজ়রায়েলে ভারতীয়দের যেতে নিষেধ করার পাশাপাশি ওই দুই দেশে থাকা ভারতীয়দেরও সতর্ক করেছে। বিদেশ মন্ত্রকের তরফে ইজ়রায়েল এবং ইরানে বসবাসরত ভারতীয়দের অবিলম্বে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। সেই সঙ্গে নিজেদের নাম নথিভুক্ত করতেও বলা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ইজ়রায়েল এবং ইরানে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়ে চিন্তিত ভারত সরকার। তাঁদের সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে মোদী সরকার। যুদ্ধের আবহের মধ্যেই ভারত এবং ইজ়রায়েলের মধ্যে আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখার ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া। ভারতের রাজধানী থেকে ইজ়রায়েলের অন্যতম প্রধান শহরের মধ্যে এয়ার ইন্ডিয়ার চারটি করে বিমান যাতায়াত করে প্রতি সপ্তাহে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই সব বিমান পরিষেবা স্থগিত থাকবে বলে জানিয়েছে ভারতীয় বিমান সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন