Israel-Hamas Conflict

আমেরিকার চাপ উড়িয়ে রাফায় সেনা অভিযানের প্রস্তুতি ইজ়রায়েলের, কী বার্তা দিলেন নেতানিয়াহু?

গাজ়ায় যুদ্ধবিরতি ঘোষণা করে এবং পণবন্দি ও জেলবন্দিদের মুক্তির জন্য মিশরের রাজধানী কায়রোয় আলোচনায় বসেছে ইজ়রায়েল এবং স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২২:৫৪
Share:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কবাণী উপেক্ষা করে গাজ়া ভূখণ্ডের দক্ষিণতম শহর রাফায় স্থলপথে সেনা অভিযানের প্রস্তুতি শুরু করে দিল ইজ়রায়েল। সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘হামাস জঙ্গিদের নির্মূল করতে রাফায় সেনা অভিযানের দিন স্থির করে ফেলেছি আমরা।’’

Advertisement

তবে কবে থেকে ইজ়রায়েলি সেনার ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু হবে, সে বিষয়ে কিছু বলেননি নেতানিয়াহু। গাজ়ায় যুদ্ধবিরতি ঘোষণা করে এবং পণবন্দি ও জেলবন্দিদের মুক্তির জন্য মিশরের রাজধানী কায়রোয় আলোচনায় বসেছে ইজ়রায়েল এবং স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এই পরিস্থিতিতে তেল আভিভের ঘোষণা নতুন করে অনিশ্চয়তা তৈরি করবে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

ইজ়রায়েলি সেনা গত নভেম্বরে স্থল অভিযান শুরুর পরে প্রাণভয়ে ক্রমশ উত্তর ও মধ্য গাজ়া ভূখণ্ড থেকে দক্ষিণে মিশর সীমান্তের নানা এলাকায় আশ্রয় নিয়েছেন প্যালেস্টাইনি শরণার্থীরা। তাঁদের সবচেয়ে বড় জমায়েত রাফা শহরে। এই পরিস্থিতিতে নতুন করে অভিযান শুরু হলে সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের মৃত্যুমিছিল দ্রুত বাড়বে বলে আশঙ্কা আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার। রাষ্ট্রপুঞ্জও রাফার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইতিমধ্যেই। দক্ষিণ ইজ়রায়েল থেকে গাজ়া ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব পর্যন্ত বিস্তৃত নেটজ়ারিম করিডর দিয়ে ইতিমধ্যেই তেল আভিভের বাড়তি ফৌজ ঢুকতে শুরু করেছে বলেও কয়েকটি খবরে দাবি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন