Israel-Palestine War

শুরু করেছে ওরা, শেষ করব আমরা! যুদ্ধের মধ্যে হামাস বাহিনীকে হুঁশিয়ারি ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর

হামাসকে উচিত শিক্ষা দিতে ইতিমধ্যেই পাল্টা জবাব দিতে শুরু করেছে ইজ়রায়েল। শনিবার হামাসের আচমকা হামলার পর একে সরাসরি যুদ্ধ বলে ঘোষণা করেছেন নেতানিয়াহু। মৃত্যুপুরীতে পরিণত হয়েছে দু’দেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জেরুসালেম শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১১:৫৭
Share:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

ইজ়রায়েল-প্যালেস্টাইন রক্তক্ষয়ী যুদ্ধে হু হু করে বাড়ছে প্রাণহানির সংখ্যা। এই আবহে প্যালেস্টাইনের হয়ে অস্ত্র ধরা হামাস বাহিনীকে হুঁশিয়ারি দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। মঙ্গলবার নেতানিয়াহু বলেছেন, ‘‘ওরা (হামাস) শুরু করেছে (যুদ্ধ), শেষ করব আমরা।’’ হামাসকে উচিত শিক্ষা দিতে ইতিমধ্যেই পাল্টা জবাব দিতে শুরু করেছে ইজ়রায়েল। শনিবার হামাসের আচমকা হামলার পর একে সরাসরি যুদ্ধ বলে ঘোষণা করেছিলেন নেতানিয়াহু। যার জেরে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে দু’দেশ। এই পরিস্থিতিতে হামাসের বিরুদ্ধে সংঘাতের সুর আরও তীব্র করার বার্তা দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী।

Advertisement

মঙ্গলবার দেশবাসীর উদ্দেশে নেতানিয়াহু বলেছেন, ‘‘ইজ়রায়েলে যুদ্ধ চলছে। আমরা এই যুদ্ধ চাইনি। জোর করে বর্বরোচিত হামলা চালানো হয়েছে। যে হেতু ইজ়রায়েল এই যুদ্ধ শুরু করেনি, তাই তা শেষ করবে।’’ শনিবার সকালে হামাস বাহিনীর অতর্কিতে হামলায় সে দেশের কমপক্ষে ২৩০০ জন জখম হয়েছেন। ৭০০ জনেরও বেশি নাগরিকের মৃত্যু হয়েছে।

হামাসকে এর মূল্য চোকাতে হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন নেতানিয়াহু। এই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘আমাদের উপর হামলা চালানোর ফল টের পাবে হামাস। ওরা বিরাট ভুল করল। মূল্য দিতে হবে।’’ হামাসের হামলার মোকাবিলা করতে দেশের সেনাবাহিনীকে ছাড় দিয়েছে ইজ়রায়েল সরকার। তার পর থেকেই গাজ়ায় নির্বিচারে বোমা ফেলছে ইজ়রায়েলের যুদ্ধবিমানগুলি। হামাসকে আইএস বলে দাবি করেছেন নেতানিয়াহু। সোমবার তিনি বলেছেন, ‘‘এই যুদ্ধ পশ্চিম এশিয়ার মানচিত্রকে বদলে দেবে। হামাস কী আমরা জানি। এখন বিশ্ব দেখছে। হামাস হল আইএস।’’ মঙ্গলবার ইজ়রায়েলের দাবি করেছে, সে দেশে ১৫০০ জন হামাস জঙ্গির দেহ উদ্ধার করা হয়েছে।

Advertisement

প্যালেস্টাইন এবং ইজ়রায়েলের মধ্যে সংঘাত দীর্ঘ দিনের। জেরুসালেম এবং গাজ়া স্ট্রিপের দখলকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে হামলা পাল্টা হামলা লেগেই থাকে। গত শনিবার সকালে আচমকা ইজ়রায়েল ভূখণ্ডে ঢুকে হামলা চালায় হামাস বাহিনী। ২০ মিনিটে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা। ইজ়রায়েল দাবি করেছে যে, প্যারাগ্লাইডিং করে জলপথে এবং সড়কপথে প্রচুর জঙ্গি তাদের এলাকায় ঢুকে হামলা চালিয়েছে। এর পর থেকেই যুদ্ধ বেধেছে দু’দেশের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন