Viral

Viral: বাস-মেট্রোয় চেপেই ইস্তানবুল ঘুরছে সারমেয়! জুটেছে অগণিত গুণমুগ্ধও

প্রতিদিন বাসে-মেট্রোয় বা ফেরিতে করেই ইস্তানবুল চষে বেড়াচ্ছে। তবে আরপাঁচটা নিত্যযাত্রীর মতো ৯টা-৬টার অফিসযাত্রী নয়।

Advertisement

সংবাদ সংস্থা

ইস্তানবুল শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ১১:৪৮
Share:

বাস বা মেট্রো ছাড়া ফেরিতেও সফর করে বোজি। ছবি: সংগৃহীত।

বাসে হোক বা মেট্রোর কামরায়, বোজিকে হামেশাই দেখতে পান ইস্তানবুলের নিত্যযাত্রীরা। কখনও তার দেখা মেলে ফেরিঘাটে বা সমুদ্রের ধারে। প্রতিদিন বাসে-মেট্রোয় বা ফেরিতে করেই ইস্তানবুল চষে বেড়াচ্ছে। তবে আর পাঁচজন নিত্যযাত্রীর মতো ৯টা-৬টার অফিসযাত্রী নয় সে। বোজি আসলে ইস্তানবুলবাসীর অতি প্রিয় সারমেয়।

বোজির ভাইরাল সফরনামায় মুগ্ধ অগণিত ইস্তানবুলবাসী। ইতিমধ্যেই ইনস্টাগ্রাম, ফেসবুক বা টুইটারে জুটে গিয়েছেন প্রায় ৫০ হাজার ভক্ত। তাঁরাই বোজির সফরনামার কাহিনি প্রায়শই বলছেন নানা কথায়-ছবিতে। তাতে দেখা গিয়েছে, চলমান সিঁড়ি বেয়ে দিব্যি মেট্রো স্টেশনে ঢুকছে বোজি। তার পর বেশ সহবত মেনেই ট্রেনের জন্য অপেক্ষা করছে। কখনও আবার জানলার ধারের আসনে বসে উদাস হয়ে বাইরের দৃশ্য দেখছে।

Advertisement

ইনস্টাগ্রাম, ফেসবুক বা টুইটারে ইতিমধ্যেই প্রায় ৫০ হাজার ভক্ত রয়েছে বোজির। ছবি: সংগৃহীত।

সব দেখেশুনে বোজির নামে ফেসবুক-টুইটারে অ্যাকাউন্টও খুলেছেন ইস্তানবুল পুরসভা কর্তৃপক্ষ। একটি মাইক্রোচিপের সাহায্যে বোজির সফরনামার তথ্য জড়ো করছেন তাঁরা। পুরসভা কর্তৃপক্ষ জানিয়েছেন, সপ্তাহান্ত বাদে প্রতি দিন প্রায় ৩০ কিলোমিটার যাতায়াত করে সে। গোটা দিনে অন্তত ২৯টি মেট্রো স্টেশনে দেখা যায় বোজিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন