হামলাই হয়েছিল চিনের স্কুলে

পুলিশ জানায়, হামলাকারীর নাম শু (২২)। ঘরে তৈরি বিস্ফোরক ব্যবহার করে সে হামলা চালায়। তদন্তকারীদের মতে, শু মানসিক ভাবে সুস্থ ছিল না। মাঝপথে পড়াশোনা ছেড়ে শুঝৌ শহরে কাজের খোঁজে আসে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ১২:০০
Share:

প্রতীকী ছবি।

চিনের কিন্ডারগার্টেনে বিস্ফোরণ দুর্ঘটনা নয়। রীতিমতো পরিকল্পনা করে হামলা চালিয়েছে বছর বাইশের এক যুবক। শুক্রবার এই তথ্য জানিয়েছে পুলিশ। বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটে নাগাদ চিনের জিয়াংশু প্রদেশের শুঝৌ শহরে ওই কিন্ডারগার্টেনের সামনে বিস্ফোরণটি ঘটে। শুক্রবার নিহতের সংখ্যা বেড়ে আট হয়েছে। তাদের মধ্যে রয়েছে হামলাকারীও। আহতের সংখ্যা ৬৫ ছাড়িয়েছে। অনুমান, হামলার মূল লক্ষ ছিলেন মায়েরাই।

Advertisement

পুলিশ জানায়, হামলাকারীর নাম শু (২২)। ঘরে তৈরি বিস্ফোরক ব্যবহার করে সে হামলা চালায়। তদন্তকারীদের মতে, শু মানসিক ভাবে সুস্থ ছিল না। মাঝপথে পড়াশোনা ছেড়ে শুঝৌ শহরে কাজের খোঁজে আসে। বাচ্চাদের ওই স্কুলের কাছেই ভাড়া থাকত সে। শু-এর বাড়িতে তল্লাশি চালিয়ে বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ। দেওয়ালে চিনা হরফে ‘মৃত্যু’, ‘ধ্বংস’, ‘মরো’ এমন সব শব্দ লেখা ছিল। ক’দিন আগে স্কুলের পাশের দেওয়ালে এই হুমকি বার্তা দেখেন স্থানীয়রা। লেখা ছিল, ‘‘জন্ম দেওয়া পাপ। সেই পাপের সাজা মৃত্যু। চিন, ভারত, বাংলাদেশ— কারও পরিণতিই ভালো হবে না।’’ বৃহস্পতিবার বিস্ফোরণের আগে সেটাই শু-এর আগাম বার্তা বলে মত অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন