International News

জেরুসালেমে দূতাবাস উদ্বোধনে যাবেন ইভাঙ্কা

আগামী সপ্তাহে জেরুসালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধনে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে প্রতিনিধিদলকে তিনি পাঠাচ্ছেন, তাতে থাকছেন তাঁর মেয়ে ইভাঙ্কা এবং উপদেষ্টা জামাই জ্যারেড কুশনার। হোয়াইট হাউস সূত্রে সোমবার এমনটাই জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ মে ২০১৮ ০২:৩৪
Share:

ইভাঙ্কা

আগামী সপ্তাহে জেরুসালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধনে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে প্রতিনিধিদলকে তিনি পাঠাচ্ছেন, তাতে থাকছেন তাঁর মেয়ে ইভাঙ্কা এবং উপদেষ্টা জামাই জ্যারেড কুশনার। হোয়াইট হাউস সূত্রে সোমবার এমনটাই জানা গিয়েছে।

Advertisement

সোমবার জেরুসালেমে দূতাবাস উদ্বোধনে ফিতে কাটতে তিনি নিজেই যেতে পারেন, প্রথমে এমন ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। এপ্রিলের শেষে জার্মান চ্যান্সেলার আঙ্গেলা মের্কেলের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠক চলাকালীন মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, তিনি ওই অনুষ্ঠানে যেতে পারেন।

শেষমেশ অবশ্য তা হচ্ছে না। সারা বিশ্বে সমালোচিত হলেও তেল আভিভ থেকে জেরুসালেমে দূতাবাস খোলার সিদ্ধান্ত থেকে সরে আসেনি আমেরিকা। খুব অল্প সময়ের মধ্যে এই দূতাবাস গড়ে তোলা হয়েছে। অনুষ্ঠানে জেরুসালেমের বেশ কিছু প্রতিনিধিও থাকবেন। জেরুসালেমের মেয়র নির বরকত এক বিবৃতিতে বলেছেন, ‘‘এটা স্বপ্ন নয়। এটা বাস্তব। এই ঐতিহাসিক মুহূর্তটা সত্যি করার জন্য ধন্যবাদ প্রেসিডেন্ট ট্রাম্পকে। ইহুদিদের চিরকালের রাজধানী জেরুসালেম— গোটা বিশ্ব এখন সেই বিষয়টি বুঝতে শুরু করেছে।’’

Advertisement

ডিসেম্বরে ট্রাম্প ঘোষণা করেন, ইজরায়েলের মার্কিন দূতাবাস জেরুসালেমে সরানো হবে। ইজ়রায়েল সে সিদ্ধান্তে স্বাগত জানালেও তীব্র আপত্তি জানান প্যালেস্তাইনিরা। মার্কিন দূতাবাস উদ্বোধনের অনুষ্ঠান বয়কটের জন্য গোটা বিশ্বের কাছে আর্জি জানিয়েছে প্যালেস্তাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন