USA

বাজেট দফতরে নীরা, যোগাযোগ টিমেও মহিলারা

বাইডেন প্রশাসনে মহিলারা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছেন, ট্রানজ়িশন টিমেই তার ইঙ্গিত মিলেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ০৪:৫০
Share:

নীরা টন্ডন ও জেন সাকি

শুরুটা হয়েছিল কমলা হ্যারিসকে দিয়ে। প্রথম মহিলা তো বটেই, প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবেও আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিতে চলেছেন হ্যারিস। জোর খবর, জো বাইডেনের ক্যাবিনেটে এ বার অন্তত দু’জন ভারতীয় মুখ আসতে চলেছেন। যার মধ্যে এক জন আবার বঙ্গসন্তান। কাল জানা গেল, আমেরিকার বাজেট সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ দফতরের শীর্ষ পদেও থাকছেন এক ভারতীয়— নীরা টন্ডন। এই পদে এই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত মহিলা। প্রাক্তন ফার্স্ট লেডি হিলারি ক্লিন্টনের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত নীরাকে হোয়াইট হাউসের ‘অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট’-এর প্রধান মনোনীত করেছেন বাইডেন।

Advertisement

বাইডেন প্রশাসনে মহিলারা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছেন, ট্রানজ়িশন টিমেই তার ইঙ্গিত মিলেছিল। বিশেষজ্ঞদের সেই ৫০০ জনের দলে অর্ধেকেরও বেশি মহিলা। কাল বাইডেন ঘোষণা করলেন, হোয়াইট হাউসের কমিউনিকেশন টিমের। যে দলে এক জনও পুরুষ নেই! সব ঠিক থাকলে, হোয়াইট হাউসের প্রেস সচিব হতে চলেছেন বছর একচল্লিশের জেন সাকি। ডেমোক্র্যাটদের মুখপাত্র হিসেবে তো বটেই, প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে হোয়াইট হাউসের কমিউনিকেশন ডিরেক্টরের দায়িত্বও সামলেছেন সাকি।

জনসংযোগ বিভাগে আরও ছ’জনের নামের প্রস্তাব দিয়েছেন বাইডেন-হ্যারিস। বাইডেনের প্রচার শিবিরের ডেপুটি ম্যানেজার কেট বেডিংফিল্ড এ বার তাঁর প্রশাসনের কমিউনিকেশন ডিরেক্টর হতে পারেন। ভাবী ফার্স্ট লেডি জিল বাইডেনের কমিউনিকেশন ডিরেক্টর হিসেবে ভাবা হয়েছে এলিজ়াবেথ আলেকজ়ান্ডারকে। সাকির দুই মহিলা ডেপুটির নামও কাল ঘোষণা করেন বাইডেন। ক্যাবিনেটে প্রয়োজনীয় হলেও, এই সব পদে নিয়োগের ক্ষেত্রে সেনেটের অনুমোদন লাগে না। তাই এই হোয়াইট হাউসে এই মহিলা-ব্রিগেড কার্যত পাকা বলেই ধরে নেওয়া হচ্ছে।

Advertisement

তবে বাজেট দফতরে নীরা টন্ডনের মনোনয়ন ঘিরেই এই মুহূর্তে সবচেয়ে বেশি আলোচনা চলছে আমেরিকায়। করোনা-আবহে এই মুহূর্তে ধুঁকছে অর্থনীতি। বেকারত্বও বাড়ছে হু হু করে। এমন পরিস্থিতিতে বাজেট দফতরের প্রধান হিসেবে নীরার মনোনয়ন গুরুত্বপূর্ণ বলে। নীরা এই মুহূর্তে বাম-ঘেঁষা সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেসের সিইও। কাল নীরার সঙ্গে আর্থিক পরামর্শদাতা পরিষদের প্রধান হিসেবে সিসিলিয়া রাউসের নামও ঘোষণা করেন বাইডেন। সব ঠিক থাকলে, এই পদে রাউসই হবেন প্রথম আফ্রো-আমেরিকান মহিলা। সূত্রের খবর, রাজকোষ সচিব পদে জ্যানেট ইয়েলিনের নাম মনোনীত করতে চলেছেন বাইডেন। সেনেট সায় দিলে এই পদে প্রথম কোনও মহিলা আসছেন বলেও দাবি হোয়াইট হাউসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন