Narendra Modi

জলবায়ু শীর্ষ সম্মেলনে মোদী, চিনফিংকে আমন্ত্রণ জানালেন বাইডেন

আগামী নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন (সিওপি-২৬) অনুষ্ঠিত হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ১০:৫২
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জো বাইডেন ও শি চিনফিং।

জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি চিনফিংকে আমন্ত্রণ জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার সকালে হোয়াইট হাউসের তরফে এ কথা জানানো হয়েছে।

Advertisement

আগামী ২২-২৩ এপ্রিলের ওই ভার্চুয়াল বৈঠকে বিশ্বের মোট ৪০ জন রাষ্ট্রনেতাকে আমন্ত্রণ জানিয়েছেন বাইডেন। সেই তালিকায় মোদী এবং চিনফিংয়ের পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো রাষ্ট্রপ্রধানরা।

হোয়াইট হাউসের প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘আগামী নভেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন (সিওপি-২৬) অনুষ্ঠিত হবে। তার আগে এই শীর্ষ সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ’। ২০২০-তে সিওপি-২৬ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে তা বাতিল করা হয়।

Advertisement

উষ্ণায়ন থেকে বিশ্বকে বাঁচানোর লক্ষ্যে ২০১৫ সালে রাষ্ট্রপুঞ্জের প্যারিস জলবায়ু সম্মেলেন বিভিন্ন প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছিল। সে সময় আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছিল, উষ্ণায়নের জন্য দায়ী গ্রিন হাউস গ্যাস যে মাত্রায় কমানোর অঙ্গীকার করেছিল, তার পরিমাণ অন্তত তিন গুণ না বাড়ালে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণ সম্ভব সম্ভব হবে না। সেই কমানোর কাজটা শুরু করতে হবে ২০২০ সাল থেকে। যদিও গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণের পদ্ধতি নিয়ে ঐকমত্য হয়নি প্যারিস সম্মেলনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন