Joe Biden

কাশ্মীর নিয়ে সরব বাইডেন

বাইডেনের বক্তব্য, সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পরে যে ভাবে মাসের পর মাস কাশ্মীরে ইন্টারনেট এবং ফোন পরিষেবা বন্ধ রাখা হয়েছিল, তা আসলে ভারতীয় গণতন্ত্রের ভিতকেই দুর্বল করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ জুন ২০২০ ০৪:০৭
Share:

ছবি এএফপি।

কাশ্মীরিদের অধিকার ফেরানোর কথা শোনা গেল এ বার ডেমোক্র্যাট মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের মুখে। একই সঙ্গে ভারতে যে ভাবে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাশ হয়েছে এবং অসমে জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) প্রয়োগ হয়েছে, তাতেও তিনি হতাশ বলে জানিয়েছেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট।

Advertisement

সম্প্রতি মার্কিন মুসলিমদের নিয়ে বাইডেনের কর্মসূচির উপরে একটি সমীক্ষা হয়। যেটি তাঁর সরকারি প্রচার ওয়েবসাইটে আপলোড করা হয়। সেখানে বাইডেনের বক্তব্য, সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পরে যে ভাবে মাসের পর মাস কাশ্মীরে ইন্টারনেট এবং ফোন পরিষেবা বন্ধ রাখা হয়েছিল, তা আসলে ভারতীয় গণতন্ত্রের ভিতকেই দুর্বল করেছে। সেই সঙ্গেই তাঁর বক্তব্য, কাশ্মীরিদের শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদের অধিকার থাকা উচিত। সমীক্ষায় ব্যবহৃত বেশ কিছু শব্দ চয়ন নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানান মার্কিন হিন্দুদের একাংশ। তাঁদের বক্তব্য, ভারতের সম্মানহানি হয়েছে এতে। বাইডেনের প্রচার টিম অবশ্য বিষয়টি নিয়ে মুখ খোলেনি। ‘হিন্দু আমেরিকান পলিটিক্যাল অ্যাকশন কমিটি’র সদস্য ঋষি ভুতাড়ার কথায়, ‘‘কাশ্মীর সীমান্তে পাক সমর্থিত জঙ্গিদের কার্যকলাপ কী করে ভুলে গেলেন বাইডেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন