প্রেসিডেন্ট দৌড়ে জো বাইডেন

২০২০-র লড়াইকে ‘দেশের আত্মার লড়াই’ বলে আখ্যা দিয়েছেন বাইডেন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৯ ০২:৫৭
Share:

শোনা যাচ্ছিল আরও এক বার প্রেসিডেন্ট পদের দৌড়ে নাম লেখাতে পারেন তিনি। আজ সকালে সেই ঘোষণাই করলেন প্রাক্তন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। একটি ভিডিয়ো বার্তায় প্রবীণ এই ডেমোক্র্যাট নেতা জানিয়েছেন, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন তিনি। ওই ভিডিয়ো বার্তাতেই বর্তমান প্রেসিডেন্টকে এক হাত নিয়েছেন তিনি। ২০১৭ সালে ভার্জিনিয়ার শার্লটভিলে শ্বেতাঙ্গদের মিছিল এবং তার পরবর্তী পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্টের ভূমিকার কড়া সমালোচনাও করেছেন বাইডেন।

Advertisement

২০২০-র লড়াইকে ‘দেশের আত্মার লড়াই’ বলে আখ্যা দিয়েছেন বাইডেন। ভিডিয়োতে তিনি আরও বলেছেন, ‘‘আমাদের দেশের মূল্যবোধ, গোটা বিশ্বের কাছে আমাদের অবস্থান, আমাদের গণতন্ত্র, প্রতিটা জিনিস যা আমেরিকাকে তিল তিল করে গড়ে তুলেছে, আমাদের

সেই আমেরিকা এখন বিপন্ন। তাই এ বারের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আমি লড়ার সিদ্ধান্ত নিয়েছি।’’ আজ বিকেলেই ফিলাডেলফিয়াতে একটি ফান্ড রেজ়িং অনুষ্ঠানে যাওয়ার কথা বাইডেনের। সোমবার পিটসবার্গ থেকে আনুষ্ঠানিক ভাবে প্রচার পর্ব শুরু করবেন তিনি। তার পর একে একে আইয়োয়া, নিউ হ্যাম্পশায়ার, সাউথ ক্যারোলাইনায় যাবেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট। ৭৬ বছরের বাইডেন জানিয়েছেন, পরিবারের কাছে সম্মতি পাওয়ার পরেই তিনি নির্বাচনে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Advertisement

ইতিমধ্যেই বেশ কিছু ডেমোক্র্যাট নেতা বাইডেনের প্রতি তাঁদের সমর্থন জানিয়েছেন। পেনসিলভ্যানিয়ার সেনেটর বব কেসি এবং ডেলাওয়্যারের ক্রিস কুনস প্রাক্তন ভাইস প্রেসিডেন্টকে সমর্থন করবেন বলে জানিয়েছেন। তবে এখনও মুখ খোলেননি বারাক ওবামা। তাঁর আমলেই ভাইস প্রেসিডেন্ট ছিলেন বাইডেন। ওবামা-ঘনিষ্ঠ এক জন একটি মার্কিন চ্যানেলকে জানিয়েছেন, প্রাক্তন প্রেসিডেন্ট এই ঘোষণা শুনে খুবই উত্তেজিত। তবে প্রাথমিক পর্যায়ে বাইডেনের সমর্থনে প্রচারে নামতে চান না তিনি।

বাইডেনের ঘোষণার পর পরই টুইটারে তাঁকে কটাক্ষ করতে ছাড়েননি ট্রাম্প। লিখেছেন ‘‘দৌড়ে স্বাগত। আমি আশা করব তোমার বুদ্ধিমত্তার (যা নিয়ে সংশয় রয়েছে) মাধ্যমে প্রাথমিক প্রচার পর্বে সাফল্য পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন