Joe Biden

Joe Biden: রাশিয়ার বিরুদ্ধে ততটা সোচ্চার নয়, কোয়াডের মঞ্চে ভারতের উপর চাপ বাড়াবে আমেরিকা

ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের প্রভাবকে প্রশমিত রাখতে গেলে ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক লঘু করা এই মুহূর্তে সম্ভব নয় আমেরিকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ০৬:২৯
Share:

ফাইল চিত্র।

ভারতের উপর চাপ তৈরি করে রাশিয়া থেকে বাণিজ্য-বিচ্ছিন্ন করার যে প্রয়াস আমেরিকা চালাচ্ছে, আগামী মাসে তা আরও বাড়বে। জাপানের রাজধানী টোকিয়োয় আগামী ২৪ মে বসছে চতুর্দেশীয় অক্ষ কোয়াডের বৈঠক। সেখানে উপস্থিত থাকার কথা আমেরিকা, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানদের। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় সহযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি বৈঠকে বিশেষ গুরুত্ব পেতে চলেছে ইউক্রেনের
যুদ্ধ পরিস্থিতি।

Advertisement

কূটনৈতিক শিবিরের মতে, ওই মঞ্চকে কাজে লাগিয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য ভারতের উপর চাপ তৈরি করবেন। এ ব্যাপারে কোয়াডের বাকি সদস্যরা একজোটই রয়েছেন। শুধু ভারত রাষ্ট্রপুঞ্জে রাশিয়া-বিরোধী প্রস্তাবে ভোট দিতে অস্বীকার করছে। শুধু তাই নয়, তারা কম দামে অশোধিত তেল আমদানি করছে মস্কো থেকে। বাইডেন আগেই বলেছিলেন, কোয়াডের বাকিরা রাশিয়া প্রশ্নে সঠিক অবস্থানই নিয়েছে। শুধু ভারতকে একটু ‘নড়বড়ে’ দেখাচ্ছে।

সম্প্রতি ভিডিয়ো মাধ্যমে বৈঠক করেছেন নরেন্দ্র মোদী ও বাইডেন। তার পরে দু’দেশের বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের ‘টু প্লাস টু’ বৈঠক হয়েছে। কিন্তু ভারত তার ভারসাম্যের নীতি থেকে সরে আসেনি। কিন্তু সে জন্য ভারতকে পাল্টা নিষেধাজ্ঞার সামনে ফেলাটাও ওয়াশিংটনের কৌশলের মধ্যে পড়ে না। কারণ ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের প্রভাবকে প্রশমিত রাখতে গেলে ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক লঘু করা এই মুহূর্তে সম্ভব নয় আমেরিকার। আর সেই কারণে নরমে গরমে ভারতের সঙ্গে রাশিয়া প্রসঙ্গ এগিয়ে নিতে চাইছে ওয়াশিংটন।

Advertisement

সম্প্রতি আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, “আমরা কোয়াডকে এমন ভাবে জাগিয়ে তুলেছি, যার ফলে ভারত আমাদের এবং জাপান ও অস্ট্রেলিয়ার কাছাকাছি এসেছে। ভারতের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে কাজ করার জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন