Kabul Blast

কাবুলে বিদেশি ব্যবসায়ীদের হোটেলে ‘হামলাকারী তিন জঙ্গি নিহত’, দায় স্বীকার আইএসের

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, কাবুলের শহর-ই-নাউ এলাকায় ওই হোটেলের কাছে থাকা হাসপাতালে ২১ জনকে ভর্তি করানো হয়। এদের মধ্যে তিনজন মারা গিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১০:১২
Share:

সোমবার প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুলের লংগান হোটেল। ছবি: টুইটার।

কাবুলে বিদেশি ব্যবসায়ীদের হোটেলে হামলা চালানোর ঘটনায় নিরাপত্তা বাহিনীর হাতে খতম হামলার সঙ্গে জড়িত তিন জঙ্গি। পাশাপাশি, ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। আইসিস জঙ্গি গোষ্ঠীর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তাদের দুই কর্মী কাবুলে চিনা কূটনীতিক এবং ব্যবসায়ীরা থাকা অবস্থায় একটি বড় হোটেলে আক্রমণ করে। যেখানে তারা দু’টি ব্যাগে লুকিয়ে রাখা বিস্ফোরকের মাধ্যমে বিস্ফোরণ ঘটায়। তাদের সদস্যরা হোটেলের অতিথিদের লক্ষ্য করে গুলি চালায় বলেও আইএস বিবৃতিতে জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এদের মধ্যে একটি বোমা চিনা অতিথিদের পার্টিকে লক্ষ্য করে এবং অন্যটি অভ্যর্থনা হলকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল।

হামলার সময় দুই বিদেশি ব্যবসায়ী হোটেলের বারান্দা থেকে লাফ দিয়ে পালানোর সময় আহত হন। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, কাবুলের শহর-ই-নাউ এলাকায় হামলা হওয়া ওই হোটেলের কাছে থাকা হাসপাতালে ২১ জনকে ভর্তি করানো হয়। এদের মধ্যে তিনজন মারা গিয়েছেন।

Advertisement

তালিবান মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, “হামলাটি কয়েক ঘণ্টা ধরে চালানো হয়। তবে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।” ঘটনাচক্রে, দূতাবাসের সুরক্ষার বিষয়ে আলোচনা করার জন্য আফগান উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে চিনের রাষ্ট্রদূতের দেখা করার একদিন পরেই এই হামলার ঘটনা ঘটে।

প্রসঙ্গত সোমবার প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুলের লংগান হোটেল। তার পরেই এক নাগাড়ে গুলি চলতে থাকে হোটেলের ভিতরে। আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা শহরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন