King Charles III

নিলাম ডেকে প্রয়াত রানি এলিজ়াবেথের প্রিয় ১৪টি ঘোড়া বিক্রি করে দিলেন রাজা চার্লস

ঘোড়া এবং ঘোড়দৌড় নিয়ে প্রয়াত রানির উৎসাহের কথা জানত গোটা বিশ্ব! রাজ আস্তাবলের ঘোড়াগুলি অংশ নিত নানা ঘোড়দৌড়ে। নিয়ম করে এপসম ডার্বির ঘোড়দৌড়ের অনুষ্ঠানে যোগ দিতেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৭:৫৪
Share:

রানি দ্বিতীয় এলিজ়াবেথ এবং রাজা চার্লস। ফাইল চিত্র।

নতুন বছরে শুভেচ্ছাবার্তা জানিয়ে তাদের জন্য চিঠি আসত রানি দ্বিতীয় এলিজ়াবেথের দরবার থেকে। উৎসবের মরসুমে আসত নানান উপহার। ব্রিটেনের রাজা হওয়ার পর মায়ের প্রিয় সেই ঘোড়াগুলির মধ্যে ১৪টিকে বিক্রি করে দিলেন চার্লস। সোমবার নিলাম সংস্থা টেটারসলসের মাধ্যমে রানি এলিজ়াবেথের ওই ঘোড়াগুলিকে বিক্রি করে দেওয়া হয়।

Advertisement

ঘোড়া এবং ঘোড়দৌড় নিয়ে প্রয়াত রানির উৎসাহের কথা জানত গোটা বিশ্ব! রাজ-আস্তাবলের ঘোড়াগুলি অংশ নিত নানা ঘোড়দৌড়ে। নিয়ম করে এপসম ডার্বির ঘোড়দৌড়ের অনুষ্ঠানে যোগ দিতেন তিনি। যদিও শারীরিক অসুস্থতার কারণে গত জুনে ডার্বিতে হাজির থাকতে পারেনি তিনি। উইনসর প্রাসাদে বসে টিভিতে দেখেন ঘোড়দৌড়। রানি এলিজ়াবেথের প্রতিনিধি হিসাবে মাঠে উপস্থিত ছিলেন তাঁর বোন রাজকুমারী অ্যান। যিনি নিজেও এক জন ঘোড়াপ্রেমী।

টেটারসলসের মুখপাত্র জিমি জর্জ অবশ্য দাবি করেছেন, ঘোড়া বিক্রির ঘটনা অস্বাভাবিক কিছু নয়। প্রতি বছরই রাজপরিবার কিছু ঘোড়া বিক্রি করে থাকে। তিনি বলেন, ‘‘রাজপরিবারের আস্তাবলে অনেকগুলি ঘোড়া শাবক ছিল। এতগুলি ঘোড়া সেখানে রাখা সম্ভব নয় বলে ১৪টি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়।’’ চার্লস জমানাতেও ঘোড়ার সঙ্গে রাজপরিবারের সম্পর্ক শেষ হবে না বলে দাবি করেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন