দু’মাস আগুন জ্বালানো বন্ধ ব্রাজিলে

আমাজনের আগুন এখন কতটা নিয়ন্ত্রণে, তা নিজের চোখে দেখতে এই সপ্তাহের শেষেই বৃষ্টি বনানীতে যাওয়ার কথা বোলসোনারোর।

Advertisement

সংবাদ সংস্থা 

ব্রাসিলিয়া শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৯ ০১:৪৯
Share:

ছবি রয়টার্স।

আমাজনের বৃষ্টি বনানীকে আগুনের গ্রাস থেকে বাঁচাতে এ বার নতুন পদক্ষেপের কথা ঘোষণা করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তিনি জানিয়েছেন, আগামী দু’মাস গোটা দেশে আগুন জ্বালানো বন্ধ রাখা হবে। তবে কৃষিক্ষেত্রে বা বন বিভাগের কোনও প্রয়োজনীয় কাজের জন্য সরকারি অনুমতি নিয়ে আগুন জ্বালানো যেতে পারে। আগামী কয়েক দিনের মধ্যে এ নিয়ে সরকারি ডিক্রি জারি করা হবে বলে জানিয়েছে তাঁর প্রশাসন।

Advertisement

আমাজনের আগুন এখন কতটা নিয়ন্ত্রণে, তা নিজের চোখে দেখতে এই সপ্তাহের শেষেই বৃষ্টি বনানীতে যাওয়ার কথা বোলসোনারোর। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রক গত কাল দাবি করেছিল, আমাজনের আগুন এখন অনেকটা নিয়ন্ত্রণে। ব্রাজিলের সরকার এই দাবির সমর্থনে কাল একটি স্যাটেলাইট চিত্রও প্রকাশ করেছে। বোলসোনারো সরকার আরও জানিয়েছে, পেরু এবং চিলের সরকার ইতিমধ্যেই আগুন নেভানোর কাজে সাহায্যের হাত বাড়িয়েছে। দুই সরকারই বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠানোর কথা ঘোষণা করেছে।

ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রক আগুন নিয়ন্ত্রণে বলে দাবি করলেও গত দু’দিনে আরও কয়েকটি জায়গা নতুন করে জ্বলতে শুরু করেছে বলে জানা গিয়েছে। ইউরোপের সাহায্য তিনি নেবেন না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। কাল অবশ্য সরকারি মুখপাত্র জানান, বিদেশি অনুদান তাঁরা তখনই নেবেন, যেখানে প্রেসিডেন্টের সায় থাকবে।

Advertisement

আমাজন নিয়ে আজ উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। আগামী মাসে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার শীর্ষ সম্মেলন। সেখানে আমাজন রক্ষা করতে সাহায্যের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন মহাসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন