International news

সিংহের খাঁচায় খেলতে ছাড়া হল শিশুদের, তার পর...

এই ছোটাছুটির মধ্যে সবাইকে ছেড়ে একটি শিশুর দিকে এগিয়ে গেল সিংহটি। তার ঘাড়ের কাছে দাঁত দিয়ে চেপে ধরে দেওয়ালে চেপে ধরল শিশুটিকে। সেখান থেকে এক আছাড়ে মেঝেতে ফেলে দিল সিংহটি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৮ ১৮:০০
Share:

ওই শিশুর ঘাড়ে কামড়ে ধরেছে সিংহটি। ভাইরাল হওয়া ভিডিও ফুটেজ থেকে নেওয়া ছবি।

খাঁচার মধ্যে সিংহ। আর তাকে ঘিরে ছোটাছুটি করছে অসংখ্য শিশু। কেউ সিংহকে তাড়া করছে, তো কেউ তার তাড়া খেয়ে প্রাণপনে দৌড়চ্ছে।

Advertisement

এই ছোটাছুটির মধ্যে সবাইকে ছেড়ে একটি শিশুর দিকে এগিয়ে গেল সিংহটি। তার ঘাড়ের কাছে দাঁত দিয়ে চেপে ধরে দেওয়ালে চেপে ধরল শিশুটিকে। সেখান থেকে এক আছাড়ে মেঝেতে ফেলে দিল সিংহটি। খাঁচার মধ্যে উপস্থিত এক প্রশিক্ষকের সাহায্যে কোনওক্রমে সিংহের কামড় থেকে রক্ষা পেল শিশুটি। সম্প্রতি এই ঘটনাটি ঘটেছে সৌদি আরবের জেদ্দায়।

সিংহের খাঁচায় এতগুলো শিশু ঢুকল কী ভাবে? উপলক্ষ ছিল জেদ্দাহ স্প্রিং ফেস্টিভ্যাল। আর এই উৎসবের বিনোদনমূলক অংশ ছিল সিংহের খাঁচায় শিশুদের ঢোকা। এই বিনোদনের জন্যই এতগুলো শিশু সিংহের খাঁচায় ঢুকে ছোটাছুটি করছিল। শিশুদের প্রত্যেকেরই বয়স ১০ বছরের নীচে। ইতিমধ্যেই ভয়ানক এই ভিডিও-র ফুটেজ ভাইরাল হয়েছে। ঘটনাটা সামনে আসার পরেই আটক করা হয়েছে ওই প্রশিক্ষককে।

Advertisement

আরও পড়ুন: এত মিষ্টি মাছ বিক্রেতা দেখেছেন কোনও দিন?

ধৃত ওই প্রশিক্ষক পুলিশকে জানিয়েছেন, সিংহটির বয়স মাত্র ছ’মাস। যাতে শিশুদের কোনও রকম আঘাত করতে না পারে তার জন্য আগে থেকেই তার নখ উপড়ে দেওয়া হয়েছিল। এবং অভ্যস্ত করে তোলা হয়েছিল মানুষের আশেপাশে থাকতে।

দেখুন ওই ভিডিও

কিন্তু, প্রশিক্ষকের এই উত্তরে বিস্ময় কমছে না আম জনতার। প্রশ্ন উঠছে ওই শিশুদের অভিভাবকের ভূমিকা নিয়েও। যতই প্রশিক্ষণ দেওয়া হোক, এ ক্ষেত্রে তো ঝুঁকি থেকেই যায়। কোনও সুরক্ষা ছাড়া কী ভাবে শিশুদের একটা সিংহের খাঁচায় ছেড়ে দিতে পারলেন বাবা-মায়েরা? স্প্রিং ফেস্টিভ্যালের উদ্যোক্তারাই বা কেন এমন একটা ভয়ঙ্কর বিনোদনের ব্যবস্থা করলেন? কোনও জবাবই মিলছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন