সিরিয়া থেকে গ্রিস, পোষ্য নিয়েই দীর্ঘ পথ পাড়ি কিশোরের

পিঠে ছোট্ট একটা ব্যাগ। আর তাতে ঠাসা ‘বন্ধু’র জন্য খাবার আর জল। অন্যান্যদের মতোই যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ছেড়েছে আসলানও। ৫০০ কিলোমিটার পথ পেরিয়ে পৌঁছে গিয়েছে গ্রিসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৫ ২২:৫৬
Share:

রোজকে জল খাওয়াতে ব্যস্ত আসলান।

পিঠে ছোট্ট একটা ব্যাগ। আর তাতে ঠাসা ‘বন্ধু’র জন্য খাবার আর জল। অন্যান্যদের মতোই যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ছেড়েছে আসলানও। ৫০০ কিলোমিটার পথ পেরিয়ে পৌঁছে গিয়েছে গ্রিসে। আপাত দৃষ্টিতে আসলানের কাহিনি সাধারণের মতো হলেও পার্থক্য একটাই। অন্যান্যদের মতো বাঁচার তাগিদ থাকলেও কিশোর আসলানের ছিল বাঁচানোরও তাগিদ। প্রাণে বাঁচতে যখন অনেকেই আপনজনকে ফেলে পালিয়েছে। সেখানে আসলানের নিজের জন্য ভাবার ফুরসতটুকুও মেলেনি। শুধু ভেবেছে কী করে বাঁচানো যাবে তার খেলার সঙ্গীকে। তার পোষ্য কুকুর ছোট্ট রোজ-কে। মাত্র ১৭ বছরের এক কিশোরের এ হেন মনোভাবে হতবাক সকলেই। আসলানের অবশ্য বক্তব্য, ‘‘আমি ওকে ভালবাসি। রোজ আমার খেলার সঙ্গী। ওর জন্য তো এইটুকু করবই।” নিজের জন্য এতটুকু না ভেবে রোজের জন্য ব্যাগ ভর্তি করে খাবার আর জল নিতেও ভোলেনি সে। পাছে রাস্তায় বন্ধুর খিদে পায়!

Advertisement

সম্প্রতি ফেসবুকে আসলান আর রোজের ভিডিও পোস্ট করেছে রাষ্ট্রপুঞ্জ। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পড়েছে ২০ লক্ষ লাইক। ভিডিওতে দেখা যাচ্ছে, খেলার ফাঁকে আসলান রোজকে জল খাওয়াচ্ছে। রাষ্ট্রপুঞ্জের সঙ্গে যোগাযোগ করে আসলানকে সাহায্যের জন্যও এগিয়ে এসেছেন অনেকে। সারা বিশ্ব যখন হিংসা আর মৃত্যুর খবরে জেরবার, দুই খুদের এই কাহিনি যেন জীবনের নতুন সংস্করণ। বন্ধুত্ব ও ভালবাসার নতুন সংজ্ঞা।

ছবি ফেসবুকের সৌজন্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন