Luxembourg

এ বার বিনামূল্যে ট্রেনে বাসে চড়বেন এই দেশের নাগরিকরা

সে জন্যই পরিবহণের ব্যাপারে এই উদ্যোগ সে দেশের নব নির্বাচিত সরকারের

Advertisement

সংবাদ সংস্থা

লুক্সেমবার্গ সিটি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ১৯:০৭
Share:

বিনামূল্যে গণ পরিবহন ব্যবস্থা চালুর লক্ষ্যে লুক্সেৈমবার্গ। ছবি শাটারস্টকের সৌজন্যে।

বিশ্বের প্রথম দেশ হবে লুক্সেমবার্গ যেখানে বিনামূল্যে দেশের পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে পারবেন নাগরিকরা। আগামী গ্রীষ্মকাল থেকেই নাগরিকরা এই সুবিধা ভোগ করতে পারবেন। সম্প্রতি বামঘেষা সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টির সমর্থনে সরকার গড়েছে সে দেশের ডেমোক্রেটিক পার্টি। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন জেভিয়ার বিটল। তারপরই এই ঘোযণা করেছেন তিনি।

Advertisement

লুক্সেমবার্গ ইউরোপের একটি ছোট্ট দেশ। এই দেশের রাজধানী হল লুক্সেমবার্গ সিটি। কিন্তু এই শহরে ট্রাফিক জ্যাম খুব বড় একটি সমস্যা। ১ লক্ষ ১০ হাজার বাসিন্দার এই শহরে রোজ ৪ লক্ষ লোক কাজ করতে বা বিভিন্ন দরকারে এসে থাকেন। তাই যানজট এই শহরের বড় সমস্যা।

সে জন্যই পরিবহণের ব্যাপারে এই উদ্যোগ সে দেশের নব নির্বাচিত সরকারের। আগামী গ্রীষ্ম থেকে শিশু ও ২০ বছরের কম বয়সীদের বাসে, ট্রেনে, ট্রামে চড়ার জন্য কোনও পয়সা খরচ করতে হবে না। সেকেন্ডারি স্কুলের ছাত্ররা স্কুল থেকে বাড়ি যাওয়ার জন্য বিনামূল্যে শাটল পাবে। ২ ঘণ্টা যাত্রা করার জন্য সাধারণ যাত্রীদের খরচ করতে হবে মাত্র দুই ইউরো। ২ হাজার ৫৯০ বর্গকিলোমিটারের এই দেশের দু’ঘণ্টার মধ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যাওয়া যায়। ২০২০ সাল থেকে এই টিকিটও তুলে দেওয়ার পরিকল্পনা করছে বিটল সরকার।

Advertisement

পরিবহণের ক্ষেত্রে এই বৈপ্লবিক সিদ্ধান্তের পর আর একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে বিটল সরকার। গাঁজা বিক্রি ও সেবনকেও বৈধ করার জন্যও চিন্তা ভাবনা করছে সে দেশের প্রশাসন।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আসা এই ভিডিয়ো ডাউনলোড করলেই কি হ্যাক হবে আপনার ফোন?

আরও পড়ুন: ‘চুল কেটেছ কেন’? নির্যাতন থেকে পালিয়ে টুইটারে ঝড় তুলে দিলেন সৌদি তরুণী

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন