Earthquake

পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিকম্প, সুনামির সতর্কতা জারি

কম্পনের অভিঘাত এতটাই বেশি ছিল যে, সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সকলকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ গিনি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৯:১৬
Share:

কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার গভীরে কাইনানতু শহরে। প্রতীকী ছবি।

ভয়াবহ ভূমিকম্প হল দক্ষিণ-পশ্চিম প্রশান্তমহাসাগরীয় দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউ গিনিতে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৬।

Advertisement

ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার গভীরে কাইনানতু শহরে। সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয়েছে গোরোকা, লায়ে এবং মাদাং শহরে। কম্পনের উৎসস্থলের খুব কাছাকাছি থাকায় এই শহরগুলিতে ক্ষতির পরিমাণ সবচেয়ে বশে হয়েছে বলে স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে।

কম্পনের অভিঘাত এতটাই বেশি ছিল যে, সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সকলকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। মাদাং শহরের এক বাসিন্দা বিভি আপোকোরে বলেন, “প্রবল একটা ঝাঁকুনি অনুভব করলাম। তার পর ঘরবাড়ি সব খেলনার মতো দুলছিল।”

Advertisement

রাস্তাঘাট, বাড়িতে ফাটল ধরেছে। বহু বাড়ি ভেঙে পড়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ কতটা, তা জানা যায়নি। হতাহতের খবরও স্পষ্ট নয় বলে প্রশাসন সূত্রে খবর। পাপুয়া নিউ গিনি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এর মধ্যে পড়ে। ফলে মাঝেমধ্যেই কেঁপে ওঠে এই দ্বীপরাষ্ট্র।

দিন কয়েক আগেই ভয়ানক ভূমিকম্প হয় চিনের সিচুয়ান প্রদেশে। সেই ঘটনায় ৮৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক হাজার। সেই ঘটনার ভয়ানক ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। চিনের পর এ বার জোরালো ভূমিকম্প হল দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপরাষ্ট্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন