Malala Yousafzai

মেয়ের বই পড়তে ইংরেজি শিখছেন মালালার মা

আগামী অক্টোবরে প্রকাশিত হবে তাঁর প্রথম ছবির বই, ‘মালালার ম্যাজিক পেনসিল’।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ২০:৪২
Share:

মালালা ইউসুফজাই।— ফাইল চিত্র।

মাস তিনেক আগের কথা। এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মেয়েটা সারাদিন রাত জেগে পড়াশোনা করে। ভাল করে খাওয়াদাওয়া করার সময় পায় না। তিনি নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের মা তুর পেকাই। পাশাপাশি সে দিন তাঁর গলায় শোনা গিয়েছিল মেয়ের লেখা পড়তে না পারার হতাশা। কারণ, তিনি যে ইংরেজি পড়তে পারেন না।

Advertisement

আরও পড়ুন: ডায়ানার গোপন ভিডিও সম্প্রচারে আপত্তি রাজ পরিবারের

Advertisement

সেই আক্ষেপ এ বার কাটাতে চলেছে। ইংরেজি শিখছেন তুর। নিজেই টুইট করে সে কথা জানিয়েছেন মালালা। পাশাপাশি জানিয়েছেন, নিজের নতুন বই প্রকাশের কথা। আগামী অক্টোবরে প্রকাশিত হবে তাঁর প্রথম ছবির বই, ‘মালালার ম্যাজিক পেনসিল’। টুইটে আবেগঘন মালালা লিখেছেন, ‘‘মা হচ্ছেন আমার বইয়ের প্রথম পাঠক।’’

মালালার নতুন বইতে কী আছে? প্রকাশনা সংস্থা ‘হ্যাচেট’ বইটি সম্পর্কে জানিয়েছে— ‘‘ছোটবেলায় একটা জাদু পেনসিলের কথা ভাবত মালালা। ওই পেনসিল দিয়ে জাদু করে সে সবাইকে খুশি রাখবে, শহরের জঞ্জালের গন্ধ মুছে ফেলবে, ফলে আরও একটা ঘণ্টা বেশি ঘুমোতে পারবেন সাধারণ মানুষ।’’ সেই ছোট ছোট ইচ্ছেগুলো নিয়েই বইটা।

আরও পড়ুন: কুড়ি বছর পর পাকিস্তানে ফের হিন্দু মন্ত্রী

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পা দিয়েছেন সর্বকনিষ্ঠ নোবেল জয়ী মালালা। গত মাসে নিজের টুইটার অ্যাকাউন্ট খুলেছেন তিনি। যে অ্যাকাউন্ট মাত্র ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে অনুগামীর সংখ্যা ৪ লক্ষ ২৬ হাজার ছাড়িয়ে গিয়ে রেকর্ড তৈরি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন