diamond

Brown Diamond: হিরে পার্কে মিলল ২.৩৮ ক্যারাটের বাদামি হিরে

কর্তৃপক্ষ সূত্রে খবর, গত ১০ এপ্রিল আরকানসর ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্কে হিরেটি খুঁজে পান অ্যাডাম।

Advertisement

সংবাদ সংস্থা

লিটল রক শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৬:০১
Share:

ফ্র্যাঙ্কেনস্টোন। ছবি রয়টার্স।

ব্রিটিশ অভিনেতা ও পরিচালক ম্যাকেঞ্জি ক্রুকের পরিচিত টিভি সিরিজ় ‘ডিটেক্টরিস্ট’-এর গল্প যেন এ বার পর্দা ছেড়ে উঠে এল বাস্তবের মাটিতে। আমেরিকার আরকানস প্রদেশের পাইক কাউন্টির ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্ক তথা জাতীয় উদ্যানে অ্যাডাম হার্ডিন নামের এক ব্যক্তি খুঁজে পেলেন ২.৩৮ ক্যারাটের এক বিরল বাদামি হিরে। হার্ডিন শখের হিরের অন্বেষণকারী, যাকে ডিটেক্টরিস্ট বলা চলে। স্টেট পার্কের কর্তৃপক্ষের দাবি, ওই পার্কে এত বড় হিরে এই প্রথম খুঁজে পাওয়া গেল। অ্যাডাম এই হিরের নাম রেখেছেন ‘ফ্র্যাঙ্কেনস্টোন’।

Advertisement

কর্তৃপক্ষ সূত্রে খবর, গত ১০ এপ্রিল আরকানসর ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্কে হিরেটি খুঁজে পান অ্যাডাম। গত ৩ মে একটি টুইটারে নিজেদের পেজে বিষয়টি নিয়ে পোস্ট করে আরকানস স্টেট পার্কের কর্তৃপক্ষ। দীর্ঘ ১০ বছরেরও বেশি এই পার্কে আসছেন হার্ডিন। আগে ছোটখাট অজস্র হিরে খুঁজে পেলেও দুই ক্যারাটের থেকে বেশি বড় আকারের হিরে এই প্রথম তিনি খুঁজে পেলেন। জানা গিয়েছে, মূলত ওয়েট সিফটিং পদ্ধতিতে তল্লাশি চালিয়ে তিনি হিরেটি আবিষ্কার করেন। পাওয়া মাত্র পার্কের ডায়মন্ড ডিসকভারি সেন্টারে বিষয়টি জানান। হার্ডিন জানিয়েছেন, যন্ত্রের সাহায্যে মাটি উল্টোতেই হিরেটি জ্বলজ্বল করে ওঠে।

কফি রঙা হিরেটি রাজমা বা পিন্টো বিনের আকারের। এলাকাটি আগ্নেয়গিরি অধ্যুষিত হওয়ায় এর আগেও ওই পার্কে হিরে খুঁজে পেয়েছেন বেশ কয়েক জন অন্বেষণকারী। হার্ডিন জানিয়েছেন, হিরেটি তিনি বিক্রি করতে চান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন