TukTuk

লন্ডনের বুকে গতির বিশ্বরেকর্ড অটোর, হার মানবেন কলকাতার অটোচালকরাও

আর এই বেগে অটো চালিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ইতিমধ্যেই নাম তুলে ফেলেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৪ মে ২০১৯ ১৯:০৯
Share:

১২০ কিমি/ঘণ্টা বেগে অটো চলিয়ে বিশ্বরেকর্ড। ছবি ইউটিউব ভিডিয়োর দৃশ্য।

ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার বেগে অটোরিক্সা চালিয়ে বিশ্বরেকর্ড করলেন ইংল্যান্ডের এসেক্সের এক ব্যক্তি। ৪৬ বছর বয়সী ওই ব্যক্তির নাম ম্যাট এভেরার্ড। ইংল্যান্ডের এলভিংটন এয়ারফিল্ডে ১১৯.৫৩৮ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে অটোরিক্সা বা ‘টুকটুক’ চালিয়েছেন তিনি। আর এই বেগে অটো চালিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ইতিমধ্যেই নাম তুলে ফেলেছেন।

Advertisement

আমাদের দেশে অটোরিক্সা খুব জনপ্রিয় যান হলেও, ইংল্যান্ডের রাস্তায় এই যানের উপস্থিতি খুব একটা চোখে পড়ে না। এ জন্য এভেরার্ড একটি ই-কমার্স সাইট থেকে অর্ডার দিয়ে একটি অটোরিক্সা কেনেন। তিন হাজার পাউন্ড খরচ করে এই অটোরিক্সাটি কিনেছিলেন তিনি।

তারপর সেই অটোরিক্সার ৩৫০ সিসি-র ইঞ্জিন বদলে ১৩০০ সিসি-র একটি ইঞ্জিন লাগিয়েছিলেন তিনি। তারপরই সেটি নিয়ে বিশ্বরেকর্ড গড়তে উদ্যোগী হন তিনি। এ কাজে তাঁকে সাহায্য করেছে তাঁর ভাইপো। রেকর্ডের সময় সে ছিল ওই অটোর সওয়ারি।

Advertisement

সবথেকে জোরে অটো চালিয়ে বিশ্বরেকর্ড করা উচ্ছ্বসিত এভেরার্ড বলেছেন, ‘‘ওই গতিতে অটো চালানোর সময় দারুণ লাগছিল। মনে হচ্ছিল যেন চাঁদে আছি।’’ দেখুন সেই ভিডিয়ো-

আরও পড়ুন: গুনমাণের পরীক্ষক সেজে বছরভর কেএফসি’র খাবার খেয়ে ধৃত ছাত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন