জল নেই, মূত্রপান করে মরুতে ছ’দিন কাটিয়ে দিলেন ফিলিপ

সঙ্গে ছিল পোষ্য কুকুর ও বিড়াল। তেষ্টা মেটাতে গাড়ির উইন্ডস্ক্রিন সাফ করার জল, শেষে মূত্রপান করে প্রাণে বেঁচেছেন বছর চল্লিশের এই দুঃসাহসী।  

Advertisement

সংবাদ সংস্থা 

ভিয়েনা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৮ ০১:৪১
Share:

—প্রতীকী ছবি।

অভিযানের নেশায় বেরিয়ে পথ হারিয়েছিলেন তিনি। এর পর টানা ছ’দিন অস্ট্রেলিয়ার প্রত্যন্ত মরুভূমিতে আটকে ছিলেন ব্রুক ফিলিপ। সঙ্গে ছিল পোষ্য কুকুর ও বিড়াল। তেষ্টা মেটাতে গাড়ির উইন্ডস্ক্রিন সাফ করার জল, শেষে মূত্রপান করে প্রাণে বেঁচেছেন বছর চল্লিশের এই দুঃসাহসী।

Advertisement

অ্যা়ডভেঞ্চারের নেশায় গত মাসে দক্ষিণ অস্ট্রেলিয়ার সীমান্তে পাড়ি দিয়েছিলেন মাউন্ট গ্যাম্বিয়ারের বাসিন্দা ব্রুক। কিছু দূর যাওয়ার পরেই পথ হারিয়ে ফেলে তাঁর গাড়ি। পার্থের অন্তত ১৭০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে মরুভূমিতে আটকে পড়েন ব্রুক। শুরু হয় বেঁচে থাকার লড়াই।

ব্রুকের বর্ণনায়, প্রথম রাতেই সঙ্গে থাকা সব জল শেষ করে ফেলেন তিনি। এ দিকে প্রবল গরম পুড়ছে মরুভূমি। গরমের হাত থেকে বাঁচতে চালিয়ে রাখেন শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র। কিন্তু জ্বালানি শেষ হয়ে যায়। জলকষ্টে গাড়িতে থাকা সস, উইন্ডস্ক্রিন পরিষ্কার করার জল খান তিনি। শেষ দিন নিজের মূত্রও পান করতে হয় তাঁকে। ব্রুকের সঙ্গে যোগাযোগ করতে না পেরে পুলিশে খবর দেয় তাঁর পরিবার। আকাশপথে ও গাড়িতে ব্রুকের খোঁজ শুরু হয়। অচেতন অবস্থায় উদ্ধার করা হয় তাঁকে। ধীরে ধীরে সুস্থ হয়েছেন ব্রুক। প্রাণে বেঁচেছে তাঁর পোষ্য দু’টিও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন