Britain

অনলাইনে বিক্রি হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের তাজা বোমা, বিজ্ঞপ্তি দেখেই ব্যবস্থা পুলিশের

বোমাটি তিনি খুঁজে পান হ্যাম্পশায়ারে তাঁর ভাইয়ের বাড়ির সামনের একটি খেলার মাঠ থেকে। মাটির নিচে পোঁতা ছিল সেটি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৩:০২
Share:

গত ১৮ মে বিজ্ঞাপনটি দেওয়া হয় অনলাইন বিক্রির সংস্থা ই বে-র ওয়েবসাইটে।

১৫ পাউন্ড ফেললেই পাওয়া যাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের তাজা বোমা! জার্মানির তৈরি। তবে এর আগে বেশ কয়েক হাত ঘুরেছে। অনলাইনে বিক্রিবাটার ওয়েবসাইটে ‘ব্যবহার করা জিনিস’-এর বিভাগে এই বয়ানেই বিজ্ঞাপনটি দেওয়া হয়েছিল। যা দেখে চমকে যায় ব্রিটেনের পুলিশ। প্রায় সঙ্গে সঙ্গেই বিজ্ঞাপনদাতার বাড়িতে চড়াও হয় তারা। বোমাটি সংগ্রহ করে, তার নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটিয়ে তবে নিশ্চিন্ত হয়। আপাতত বেআইনি সংগ্রহের অভিযোগে ওই বিজ্ঞাপনদাতাকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে।

Advertisement

গত ১৮ মে বিজ্ঞাপনটি দেওয়া হয় অনলাইন বিক্রির সংস্থা ই বে-র ওয়েবসাইটে। পুলিশ জানিয়েছে, বিজ্ঞাপনদাতা মার্ক উইলিয়াম পেশায় একজন মেটাল ডিটেক্টরিস্ট। তাঁর বয়স ৫১। পুলিশকে মার্ক জানিয়েছেন, বোমাটি তিনি খুঁজে পান হ্যাম্পশায়ারে তাঁর ভাইয়ের বাড়ির সামনের একটি খেলার মাঠ থেকে। মাটির নীচে পোঁতা ছিল। বোমাটি যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে, অ্যাডলফ হিটলারের আমলে তৈরি, তা দেখেই বুঝেছিলেন মার্ক। তবে বোমাটি তাজা না কি ব্যবহার করা হয়ে গিয়েছে, সে বিষয়ে কোনও ধারণা ছিল না তাঁর।

মার্ককে এ ব্যাপারে জানান সেনাবাহিনীর জিনিসের সংগ্রাহক রালফ শেরউইন। রালফ জানিয়েছেন, বিজ্ঞাপনটি দেখেই মার্কের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি। লিখেছিলেন, ‘‘আপনি কি জানেন, বোমাটি এখনও নিষ্ক্রিয় করা হয়নি। ওটা তাজা!’’ জবাবে, মার্ক তাঁকে পাল্টা প্রশ্ন করে জানতে চান, এই তথ্য তিনি কী করে জানলেন? রালফ জানিয়েছেন, তিনি ভেবেছিলেন এরপর ওই বিজ্ঞাপন সরিয়ে নেবেন মার্ক। কিন্তু তা না করায় বাধ্য হয়েই পুলিশে খবর দেন তিনি।

Advertisement

সঙ্গে সঙ্গেই তৎপর হয় পুলিশ। মার্কের বাড়িতে পৌঁছে তাঁদের সবাইকে বাড়ি থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে দিয়ে বোমাটির নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়। তার পর মার্ককে গ্রেফতার করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন